রোহিঙ্গা শরণার্থী পরিদর্শনে উখিয়ার পথে প্রধানমন্ত্রী

সময়ের কণ্ঠস্বর- মিয়ানমারের গণহত্যা থেকে বাঁচতে বাংলাদেশে আশ্রয় নেয়া সেদেশের রোহিঙ্গা শরণার্থীদের অবস্থা দেখতে কক্সবাজারের উখিয়ার উদ্দেশে রওনা হয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

আজ মঙ্গলবার সকাল সোয়া নয়টার সময় হযরত শাহজালাল (রহ.) বিমানবন্দর থেকে কক্সবাজারের উদ্দেশে ছেড়ে যায় প্রধানমন্ত্রীকে বহনকারী বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের বিজি ১৯০৯ ফ্লাইট।

কক্সবাজার বিমান বন্দরে অবতরণের পর সেখান থেকে সড়ক পথে উখিয়ার কুতুপালং শরণার্থী ক্যাম্পে পৌঁছবেন প্রধানমন্ত্রী।

জাতিগত সহিংসতার শিকার হয়ে মিয়ানমারের রাখাইন রাজ্য থেকে পালিয়ে আসা রোহিঙ্গারা প্রধানমন্ত্রী শেখ হাসিনার অপেক্ষায় আছেন। তিনি কক্সবাজারের উখিয়ার কুতুপালং রোহিঙ্গা শিবির পরিদর্শন করবেন এবং রোহিঙ্গাদের সঙ্গে কথা বলবেন বলে ধারণা করা হচ্ছে। রোহিঙ্গাদের অনেকে আশা করছেন, শেখ হাসিনাকে কাছে পেলে তারাও দুঃখের কথা তুলে ধরতে পারবেন। আশ্রয় দেয়ার জন্য কৃতজ্ঞতা জানাতে পারবেন।

২৪ আগস্ট মিয়ানমারের কয়েকটি তল্লাশি চৌকিতে উগ্রবাদীদের হামলার অভিযোগ তুলে রাখাইন রাজ্যে দমন অভিযান শুরু করে মিয়ানমার সেনাবাহিনী ও পুলিশ। মুসলিমদের ওপর নির্যাতন, জুলুম, নিপীড়ন, ঘরবাড়িতে আগুন, মানুষ হত্যা অব্যাহত রেখেছে মিয়ানমারের সামরিক বাহিনী ও রাখাইন সন্ত্রাসীরা।

তাদের নির্যাতনের মুখে বাংলাদেশে পালিয়ে আসা রোহিঙ্গাদের মধ্যে অনেকের আশ্রয় কেন্দ্রে ঠাঁই হলেও অনেকেই মানবেতর জীবন কাটাচ্ছেন। প্রধানমন্ত্রী তার সফরকালে কাছ থেকে রোহিঙ্গাদের দুঃখ-দুর্দশা দেখবেন।

আরআই