ব্রাজিলকে পেছনে ফেলে ফিফা র‌্যাংকিংয়ের শীর্ষে উঠলো জার্মানি

স্পোর্টস আপডেট ডেস্ক: জার্মানির কাছে ফিফা র‌্যাংকিংয়ের শীর্ষস্থান হারিয়েছে ব্রাজিল। বিশ্বকাপ বাছাইপর্বে চেক প্রজাতন্ত্র এবং নরওয়ের বিপক্ষে জার্মানির জয় এবং কলম্বিয়ার সঙ্গে ব্রাজিলের ড্র-এ র‌্যাংকিংয়ের এই রদবদল ঘটেছে।

বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা ফিফার সর্বশেষ র‌্যাংকিংয়ে তিনধাপ এগিয়ে তৃতীয় স্থানে উঠে এসেছে ২০১৬ সালের ইউরোপীয় চ্যাম্পিয়ন পর্তুগাল। জিব্রাল্টারকে ৯-০ গোলে এবং গ্রিসের বিপক্ষে ২-১ গোলে জয় নিয়ে এক লাফে ফিরে এসেছে পঞ্চম স্থানে উঠে এসেছে বেলজিয়াম।

স্পেন তাদের পূর্বের অবস্থান অর্থাৎ ১১তম স্থান ধরে রাখলেও অবনমন ঘটেছে ইংল্যান্ডের। তারা নেমে গেছে ১৫তম স্থানে। চলতি মাসে মাদ্রিদে স্পেনের কাছে ০-৩ গোলে হেরে ইতালি ৫ ধাপ নেমে আসন গেড়েছে ১৭তম স্থানে। এতে অবশ্য কিছুটা এগিয়ে ওয়েলস পৌঁছে গেছে ১৩তম স্থানে।

ফ্রান্সকে হারিয়ে অঘটনের জন্ম দেয়া লুক্সেমবার্গ একলাফে ১০১তম স্থান থেকে ওঠে এসেছে ৩৫তম অবস্থানে। এছাড়া নতুন এই তালিকায় পূর্বের সব রেকর্ড ভঙ্গ করে পেরু ১২তম, উত্তর আয়ারল্যান্ড ২০তম এবং সিরিয়া ৭৫তম অবস্থানে ওঠে এসেছে।

এছাড়া শীর্ষ পঞ্চাশে উঠে এসেছে বলিভিয়া (২২ ধাপ এগিয়ে) ৪৬তম, মন্টেনেগ্রো (১৫ ধাপ এগিয়ে) ৩৭তম, বুলগেরিয়া (১৪ ধাপ এগিয়ে ) ৩৮তম, স্কটল্যান্ড (১৫ধাপ এগিয়ে) ৪৩তম এবং হাইতি (৭ ধাপ এগিয়ে) ৪৮তম স্থানে।

র‌্যাংকিংয়ে সবচেয়ে বড় ব্যবধান রচনা করে উপরের দিকে উঠে এসেছে কেপ ভার্ডে আইসল্যান্ড। ৪৭ধাপ পেরিয়ে তারা উঠে এসেছে বিশ্ব র‌্যাংকিং তালিকার ৬৭তম অবস্থানে। দক্ষিন আফ্রিকাকে পরপর হারিয়ে তারা এই বিশাল অবস্থান অর্জন করেছে।