যুক্তরাষ্ট্রের সঙ্গে সামরিক শক্তির ভারসাম্য চাই: কিম জং

আন্তর্জাতিক ডেস্কঃ

উত্তর কোরিয়া যুক্তরাষ্ট্রের সঙ্গে সামরিক শক্তির ভারসাম্য চায় বলে জানিয়েছেন দেশটির সর্বোচ্চ নেতা কিম জং উন। এক মাসের মধ্যে দ্বিতীয়বারের মতো জাপানের ওপর দিয়ে ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালানোর পর স্থানীয় সময় শনিবার দেশটির এমন অবস্থানের কথা জানান তিনি।

শুক্রবার ক্ষেপণাস্ত্র পরীক্ষার পর যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টের দপ্তর হোয়াইট হাউসের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা এইচ.আর. ম্যাকমাস্টার বলেন, উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র পরীক্ষা ও পরমাণু কর্মসূচি যুক্তরাষ্ট্রের ধৈর্যের বাঁধ ভেঙে দিচ্ছে। খবর কেসিএনএ’র।

ওই বক্তব্যের একদিন পর উত্তর কোরিয়ার সর্বোচ্চ নেতা বলেন, আমাদের চূড়ান্ত লক্ষ্য হলো, প্রকৃত শক্তিতে যুক্তরাষ্ট্রের সঙ্গে ভারসাম্য অর্জন করা যাতে দেশটির শাসকরা সামরিক বিকল্প নিয়ে কথা বলার সাহস না করতে পারে।

কেসিএনএর প্রকাশিত কিছু ছবিতে দেখা যায়, উত্তর কোরিয়ার কয়েকজন কর্মকর্তার পাশে বসে একটি ঘূর্ণায়মান লঞ্চার থেকে ক্ষেপণাস্ত্র উড্ডয়নের দৃশ্য দেখছেন কিম জং উন।

কিম বলেন, ‘হোয়াসং-১২ (মধ্যমপাল্লার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র) এর লড়াইয়ের সামর্থ্য ও নির্ভরযোগ্যতা ভালোভাবে যাচাই করা হয়েছে। তিনি আরো বলেন, পরিপূর্ণ পারমাণবিক শক্তি অর্জনের শেষ পথে আছে তার দেশ।