রোহিঙ্গাদের সমস্যা মোকাবিলায় স্ববিরোধী অবস্থানে সরকার : খসরু

সময়ের কণ্ঠস্বর: মিয়ানমার থেকে প্রাণভয়ে পালিয়ে আসা রোহিঙ্গা মুসলিমদের সমস্যা মোকাবিলায় সরকার স্ববিরোধী অবস্থানে আছে বলে মন্তব্য করেছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী।

আজ শনিবার সকালে রাজধানীতে চলচ্চিত্র উন্নয়ন করপোরেশনে (এফডিসি) ‘ডিবেট ফর ডেমোক্রেসি’ আয়োজিত এক বিতর্ক অনুষ্ঠানে খসরু এই মন্তব্য করেন।

সংগঠনটির চেয়ারম্যান হাসান আহমেদ চৌধুরী কিরণ অনুষ্ঠান সঞ্চালনা করেন। এতে খসরু বলেন, রোহিঙ্গাদের নিজ দেশে ফেরত পাঠানোর ব্যবস্থা করার পাশাপাশি তাদের মিয়ানমারের নাগরিকত্ব ও ভোটাধিকার দিতে আন্তর্জাতিক সম্পদ্রায়ের কাছে জোর দাবি তুলে ধরতে হবে।

‘যেখানে বাংলাদেশের অবস্থান হওয়া উচিত ছিল সব দেশের আগে যে কী এটা জাতি নিধন, এটার আমরা আন্তর্জাতিক বিচার চাই, তাদেরকে তাদের দেশে থাকতে হবে। তাদের ফিরিয়ে নিন, তাদের নাগরিক অধিকার দিন’, বলেন খসরু।

‘…এটা (মিয়ানমার) তাদের দেশ। তাদের সেখানে ফিরিয়ে নিতে হবে। তাদেরকে তাদের জায়গায় দিতে হবে। কিন্তু আমরা আবার সঙ্গে সঙ্গে বলছি, তাদের একটা সেইফ জোনে নিতে। অর্থাৎ একটা ক্লিয়ার কনট্রাডিকশন (পরিষ্কার স্ববিরোধিতা) আমরা কিন্তু এখানে সৃষ্টি করছি’, যোগ করেন খসরু।

অন্যদিকে সাবেক কূটনীতিক মোহাম্মদ জমির মিয়ানমার সরকারের রোহিঙ্গা নিধনের ঘটনায় বিশ্ব নেতাদের ভূমিকার সমালোচনা করেন।

‘আমরা মনে করি, সবাই মনে করে যে, তাদের (রোহিঙ্গা) নাগরিক অধিকার ফেরত দিতে হবে। তাদের গণতান্ত্রিক প্রক্রিয়ার সঙ্গে সম্পৃক্ত রাখতে হবে এবং এইটা যদি না করা হয়, তাহলে আন্তর্জাতিকভাবে তাদের একঘরে করা খুব ডিফিকাল্ট (কঠিন) হয়ে যাবে। কারণ তারা ৩০ বছর কাউকে কেয়ার করেনি’, বলেন মোহাম্মদ জমির।