নোবিপ্রবিতে রোহিঙ্গা গণহত্যা ও বিতাড়নের বিরুদ্ধে প্রতিবাদী অনশন

ওহী আলম, নোবিপ্রবি প্রতিনিধি: নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে রোহিঙ্গা গণহত্যা ও বিতাড়নের বিরুদ্ধে “রোহিঙ্গা রিফিউজি ফ্রেন্ড সোসাইটি” এর এক সম্পূর্ণ ভিন্ন ধরনের নীরব প্রতিবাদ চলছে।

আজ ১৭ সেপ্টেম্বর রবিবার সকাল থেকে বিশ্ববিদ্যালয়ের হাজী মোহাম্মদ ইদ্রিস অডিটোরিয়ামের সম্মুখে নিয়ে এ ব্যতিক্রমধর্মী প্রতিবাদী অনশনের আয়োজন করা হয়। উক্ত প্রতিবাদী অনশনের সভাপতিত্ব করছেন বাংলাদেশ এ্যান্ড লিবারেশন ওয়ার স্টাডিজ বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. দিব্যদুতি সরকার।

এছাড়াও উক্ত বিভাগের সকল শিক্ষার্থীরা এতে স্বেচ্ছায় অংশ গ্রহণ করে। এতে দেখা যায় গামছা গায়ে প্রতিবাদী ব্যানার-ফেস্টুন নিয়ে শিক্ষক ও শিক্ষার্থীরা অনশনে অবস্থান করছেন।

অধ্যাপক ড. দিব্যদুতি সরকারের কাছে এ উদ্যোগ সম্পর্কে জানতে চাইলে তিনি বলেন, “৭১ সালে বিভিন্ন দেশে গড়ে উঠেছিল বাংলাদেশি শরণার্থীদের সহযোগিতার ফ্রেন্ডস সোসাইটি। ঠিক তেমনি ভাবে রোহিঙ্গাদের সহযোগীতার জন্য আমাদের এ “রোহিঙ্গা রিফিউজি ফ্রেন্ড সোসাইটি”। এটি আমাদের বললে ভুল হবে, এটি নিপীড়িত, নির্যাতিত রোহিঙ্গা বন্ধুদের।”

তিনি আরো বলেন, ” আমরা সারা বিশ্ব যার যার স্থান থেকে প্রতিবাদ গড়ে তুললে এ নির্যাতিত-বিতাড়িত বন্ধুরা তার ফেলে আসা ঘরে, তার নিজ ঘরে ফিরে যেতে পারবে।”

“রোহিঙ্গা রিফিউজি ফ্রেন্ড সোসাইটি” এর এক স্বেচ্ছাসেবক জানান, “আমার ছাত্র-ছাত্রীরা রোহিঙ্গা শিশুদের জন্য মানুষের কাছে কাছে হাত পাতচ্ছি। সবাইকে এভাবে এগিয়ে আসতে হবে। দশ লক্ষ, সংখ্যাটি কম নয়।”

এদিকে রোহিঙ্গা রিফিউজি ফ্রেন্ড সোসাইটির স্বেচ্ছাসেবকদের ব্যানার হাতে রোহিঙ্গাদের জন্য ফান্ড তুলতে দেখা যায়।