বিশ্বকর্মা পূজা উপলক্ষে বেনাপোল বন্দর দিয়ে দুই দেশের মধ্যে আমদানি-রপ্তানি বন্ধ

মহসিন মিলন, বেনাপোল প্রতিনিধি: বিশ্বকর্মা পূজা উপলক্ষে আজ রবিবার সকাল থেকে বেনাপোল বন্দর দিয়ে দুই দেশের মধ্যে আমদানি-রপ্তানি বন্ধ রয়েছে। তবে বেনাপোল কাস্টম হাউস ও বন্দরে মালামাল ওঠানামা ও খালাস সহ অন্যান্য কাজ কর্ম রয়েছে স্বাভাবিক।

ফলে উভয় বন্দরে আটকা পড়ে আছে শত শত পণ্য বোঝাই ট্রাক। শত শত চাল বোঝাই ট্রাক সহ রফতানিমুখী বিভিন্ন শিল্প প্রতিষ্ঠানের কাঁচামালও রয়েছে আটকা।

ভারতের কলকাতা সিঅ্যান্ডএফ এজেন্টস এসোসিয়েশনের সভাপতি রাজু গোস্বামী জানান, রবিবার ভারতে বিশ্বকর্মা পূজার সরকারি ছুটি ও চালকরা ট্রাক চলাচল বন্ধ রাখায় দুই দেশের মধ্যে আমদানি-রপ্তানি কার্যক্রম বন্ধ রয়েছে। সোমবার সকালে আবার আমদানি-রপ্তানি কার্যক্রম শুরু হবে।

বেনাপোল সিঅ্যান্ডএফ এজেন্টস অ্যাসোসিয়েশনের সভাপতি মফিজুর রহমান সজন জানান, ভারতে বিশ্বকর্ম পূজা উপলক্ষে বেনাপোল বন্দর দিয়ে আমদানি-রপ্তানি বানিজ্য বন্ধ রয়েছে। ফলে পণ্য বোঝাই শত শত ট্রাক উভয় বন্দরে প্রবেশের অপেক্ষায় আটকা পড়ে রয়েছে।

বেনাপোল কাস্টমস’র ডেপুটি কমশিনার মারুফুল ইসলাম জানান, বিশ্বকর্মা পূজার ছুটির বিষয়টি ভারতীয় কাস্টমস ও সিঅ্যান্ডএফ এজেন্টরা মৌখিকভাবে শনিবার বেনাপোল কাস্টমসকে অবহিত করেছেন। তবে বেনাপোল বন্দর ও কাস্টম হাউজে কার্যক্রম চলছে স্বাভাবিক নিয়মে।

বেনাপোল স্থলবন্দরের উপ-পরিচালক রেজাউল ইসলাম জানান, বিশ্বকর্মা পূজার ছুটির কারনে বোনপোল বন্দর দিয়ে দু-দেশের মধ্যে আমদানি-রপ্তানি বন্ধ থাকলেও বেনাপোল বন্দর ও কাস্টমস হাউসে কার্যক্রম চলছে যথানিয়মে। ভারত থেকে পণ্য নিয়ে আসা ট্রাক থেকে পণ্য আনলোড ও লোড অব্যাহত রয়েছে। পণ্য আনলোড করে ভারতীয় খালি ট্রাক ফিরে যাচ্ছে বলে তিনি জানান।

উল্লেখ্য, দেশের সিংহভাগ শিল্প কলকারখানা ও গার্মেন্টস ইন্ডাস্ট্রিজ এর সিংহভাগ কাঁচামাল আমাদনি হয় বেনাপোল বন্দর দিয়ে।