নীলফামারীতে ৪১৮ মেট্রিক টন চাল পাবে ৮৩৬ পূজামণ্ডপ

মো. মহিবুল্লাহ্ আকাশ, স্টাফ করেসপন্ডেন্ট- শারদীয় দুর্গাপূজা উপলক্ষে এবারে নীলফামারী জেলার প্রতিটি পূজামণ্ডপ পাবে ৫০০ কেজি করে চাল। জেলার ৮৩৬ পূজামণ্ডপে বিতরণের জন্য ৪১৮ মেট্রিক টন জিআর (গ্র্যান্ট রিলিফ) চাল বরাদ্দ দিয়েছে সরকার।

রোববার (১৭ সেপ্টেম্বর) দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তর থেকে চালের বরাদ্দপত্র জেলা প্রশাসকদের কাছে পাঠানো হয়েছে।

নীলফামারী জেলা ত্রান ও পুনর্বাসন কর্মকর্তা এ টি এম আখতারুজ্জামান জানান, এবারে নীলফামারী জেলার ছয় উপজেলা ও চার পৌরসভা মিলে ৮৩৬ পূজা মন্ডপে দূর্গাপূজা অনুষ্ঠিত হবে। এর মধ্যে নীলফামারী সদর উপজেলা ও পৌরসভা এলাকা মিলে মন্ডপ রয়েছে ২৭৮ টি, জলঢাকা উপজেলা ও পৌরসভা এলাকা মিলে মন্ডপ রয়েছে ১৬৪ টি, কিশোরগঞ্জে মন্ডপ রয়েছে ১৪৪ টি, ডোমার উপজেলা ও পৌরসভা এলাকা মিলে মন্ডপের সংখ্যা ৯৩, সৈয়দপুর উপজেলা ও পৌরসভা এলাকা মিলে মন্ডপ রয়েছে ৮০ টি এবং ডিমলায় এবার মন্ডপের সংখ্যা ৭৭টি।

তিনি বলেন, সরকার শারদীয় দুর্গাপূজা আনন্দঘন পরিবেশে উদযাপনের লক্ষ্যে প্রত্যেক পূজামণ্ডপে ভক্তদের আহার্য বাবদ বিতরণের জন্য ৫০০ কেজি করে চাল বরাদ্দ দেয়। যা সংশ্লিষ্ট উপজেলা নির্বাহী কর্মকর্তাবৃন্দ বরাবর প্রেরণের মাধ্যমে পূজামন্ডপগুলোতে প্রদান করা হবে।

তিনি আরও বলা হয়, নীলফামারী জেলাধীন পূজামণ্ডপের সংখ্যা, আকার, ব্যাপকতা, আর্থিক সামর্থ্য/সচ্ছলতা/দারিদ্র্যতা এবং সংশ্লিষ্ট অন্যান্য বিষয়াবলি বিবেচনা করে উপজেলাওয়ারী জিআর চাল দেয়া হবে। বরাদ্দকৃত চালের বিপরীতে মণ্ডপ সংখ্যা কম হলে অতিরিক্ত চাল মজুদ রেখে দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরকে অবহিত করার জন্য নির্দেশ দেয়া হয়েছে বলে জানান তিনি।

প্রসঙ্গত, নীলফামারীসহ দেশব্যাপী হিন্দু ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় উৎসব দুর্গাপূজা শুরু হবে ২৬ সেপ্টেম্বর। প্রতিমা বিসর্জন ৩০ সেপ্টেম্বর।

সময়ের কণ্ঠস্বর/রবি