রোহিঙ্গা ইস্যু নিয়ে রাজনীতি হবেই : খসরু

সময়ের কণ্ঠস্বর: রোহিঙ্গা ইস্যুতে রাজনীতি হবেই। এমন মন্তব্য করে বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী বলেছেন, রোহিঙ্গা ইস্যু একটি বড় রাজনৈতিক বিষয়। এটা নিয়ে রাজনীতি হবেই।

তিনি বলেন, সরকার মানবতা বা নৈতিক কারণে রোহিঙ্গাদের পাশে দাঁড়ায়নি। রাজনৈতিক কারণে সরকার রোহিঙ্গাদের পাশে দাঁড়িয়েছে। রাজনৈতিকভাবে আওয়ামী লীগ যখন ক্ষতিগ্রস্ত হচ্ছে, তখনই প্রধানমন্ত্রী রোহিঙ্গাদের দেখতে গিয়েছেন।

মঙ্গলবার জাতীয় প্রেসক্লাবে বাংলাদেশ ইয়ুথ ফোরাম আয়োজিত এক আলোচনা সভায় তিনি এ মন্তব্য করেন। আয়োজক সংগঠনের সভাপতি মুহাম্মদ সাইদুর রহমানের সভাপতিত্বে এ সভা অনুষ্ঠিত হয়।

‘রোহিঙ্গা সংকটে বাংলাদেশের অবস্থান’ শীর্ষক এই সভায় আমীর খসরু মাহমুদ চৌধুরী বলেন, রোহিঙ্গা ইস্যুতে সরকারের অবস্থান অস্পষ্ট নয়। মিয়ানমার সরকার যখন রোহিঙ্গাদের গণহত্যা শুরু করে তখন তারা সীমান্ত পেরিয়ে বাংলাদেশে প্রবেশের চেষ্টা করলে বাংলাদেশ সরকার বাধা দেয়। এরফলে নৌকা ডুবে অনেক রোহিঙ্গার প্রাণহানী ঘটে। বাংলাদেশের পক্ষ থেকে গুলি করা হয়। এরপর বাংলাদেশ এবং মিয়ানমার যৌথ অভিযানের কথা বললো, এই যৌথ অভিযান কার বিরুদ্ধে ছিল? এছাড়া বাংলাদেশ সরকারের পক্ষ থেকে রোহিঙ্গাদের সন্ত্রাসী আখ্যা দেয়া হলো এবং মানব পাচারকারী বলা হলো!

তিনি বলেন, এসব ঘটনা থেকে বোঝা যায়, মিয়ানমার সরকার ও বাংলাদেশ সরকারের মধ্যে কোনো প্রার্থক্য নেই। রোহিঙ্গা ইস্যুতে সরকারের অবস্থান পরিস্কার নয় বলেও মন্তব্য করেন আমীর খসরু।