খাগড়াছড়িতে সড়ক অবরোধ প্রত্যাহার, শিক্ষক নিয়োগে অনিয়মের অভিযোগের ভিত্তিতে তদন্ত কমিটি গঠন

মোঃ আবদুর রউফ, খাগড়াছড়ি, প্রতিনিধি:

খাগড়াছড়িতে শিক্ষক নিয়োগ পরীক্ষা বাতিলের দাবিতে জেলা সুষম উন্নয়ন ও দুর্নীতি প্রতিরোধ কমিটির ডাকা তিন দিনের সড়ক অবরোধ প্রত্যাহার করেছে আহ্বানকারীরা।

মঙ্গলবার (১৯ সেপ্টেম্বর) দুপুরে জেলা প্রশাসকের কার্যালয়ে অবরোধ আহ্বানকারী ও প্রশাসনের বৈঠকে শিক্ষক নিয়োগ প্রক্রিয়ার বিরুদ্ধে অভিযোগ তদন্তে পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয় তিন সদস্যের তদন্ত কমিটি গঠন করায় অবরোধ প্রত্যাহার করা হয়েছে বলে জানিয়েছেন ভারপ্রাপ্ত জেলা প্রশাসক এটিএম কাউছার হোসেন।

তিনি জানান, তদন্ত কমিটিতে মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মানিক লাল বণিককে আহ্বায়ক করে উপসচিব কাজী মোঃ আনোয়ারুল হাকিম ও জ্যেষ্ঠ সহকারী সচিব মকিমা বেগমকে সদস্য করে গঠিত কমিটিকে দুই সপ্তাহের মধ্যে তদন্ত প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে।

এদিকে জেলার সার্বিক পরিস্থিতি নিয়ে মঙ্গলবার সকালে জেলা প্রশাসকের কার্যালয়ে এক বিশেষ আইন শৃঙ্খলা সভা অনুষ্ঠিত হয়। সভায় ভারপ্রাপ্ত জেলা প্রশাসক এটিএম কাউছার হোসেন, খাগড়াছড়ি সেনা রিজিয়নের স্টাফ অফিসার মেজর মোহাম্মদ মুজাহিদুল ইসলাম, পুলিশ সুপার আলী আহমদ খান, খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদ সদস্য মংক্যচিং চৌধুরী, নির্মলেন্দু চৌধুরী, এমএম জাব্বার, খাগড়াছড়ি পৌরসভার মেয়র রফিকুল আলম, সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান চঞ্চুমনি চাকমা, পানছড়ি উপজেলা পরিষদ চেয়ারম্যান সর্বোত্তম চাকমাসহ প্রশাসনের উর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

প্রসঙ্গত, প্রাথমিক শিক্ষক নিয়োগের লক্ষ্যে গত ২৫ আগস্ট অনুষ্ঠিত লিখিত পরীক্ষার প্রশ্নপত্র ফাঁস হওয়ার অভিযোগে তা বাতিলের দাবিতে ১৭ সেপ্টেম্বর জেলা পরিষদ ঘেরাও কর্মসূচি দেয় জেলা সুষম উন্নয়ন ও দুর্নীতি প্রতিরোধ কমিটি।

আইনশৃঙ্খলা পরিস্থিতি বিঘ্ন হওয়ার আশঙ্কায় ওইদিন সকাল ৮টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত পৌর এলাকায় ১৪৪ ধারা জারি করে প্রশাসন। এর প্রতিবাদে ১৮ সেপ্টেম্বর সকাল সন্ধ্যা হরতাল ও ১৯ থেকে ২১ সেপ্টেম্বর পর্যন্ত টানা তিন দিনের সড়ক অবরোধ দেয় সংগঠনটি।