মেক্সিকোয় শক্তিশালী ভূমিকম্পে নিহতের সংখ্যা বেড়ে ২৪৮

আন্তর্জাতিক ডেস্ক: মেক্সিকোতে মঙ্গলবার একটি শক্তিশালী ভূমিকম্পের আঘাতে ২৪৮ জন নিহত হয়েছে। রিখটার স্কেলে এর তীব্রতা ছিল ৭ দশমিক ১। এতে দেশটির রাজধানী মেক্সিকো সিটি ও পার্শ্ববর্তী বিভিন্ন অঞ্চলে অনেক ভবন ধসে পড়ে এবং লোকজনের মধ্যে আতংক ছড়িয়ে পড়ে।

সরকার জানায়, এই ভূমিকম্পে দেশটির মোরেলেস ও পুয়েবলা প্রদেশ দু’টি থেকে সবচেয়ে বেশি ক্ষয়ক্ষতির খবর পাওয়া গেছে। মার্কিন ভূ-তাত্ত্বিক জরিপ সংস্থা জানায়, এই ভূমিকম্পের উৎপত্তিস্থল ছিল রাজধানী মেক্সিকো সিটি থেকে ১২০ কিলোমিটার দূরের পুয়েবলা রাজ্যের আতেনসিঙ্গোতে। স্থানীয় সময় বেলা ১টা ১৪ মিনিটে এই ভূমিকম্প আঘাত হানে। জনস্বার্থ রক্ষা বিষয়ক জাতীয় সমন্বয়ক লুইস ফিলিপ পুয়েন্তা জানান,এ ভূমিকম্পে এ পর্যন্ত কমপক্ষে ২৪৮ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে।

মেক্সিকো সিটির দক্ষিণে অবস্থিত মোরেলেস প্রদেশে এখন পর্যন্ত সবচেয়ে বেশি ৬৪ জনের মৃত্যু সংবাদ নিশ্চিত করেছে সেখানকার গভর্নর। ভূমিকম্পে মেক্সিকো সিটিতে ৩৬ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। এ ছাড়া দক্ষিণ-পূর্বের শহর পুয়েবলাতে ২৯ জন এবং মেক্সিকো রাজ্যে নয়জন মারা গেছে।

ভূমিকম্পের পর উদ্ধারকর্মীরা দ্রুত উদ্ধার কাজ শুরু করেছেন। তবে যোগাযোগ ব্যবস্থা প্রায় অচল হয়ে পড়ায় উদ্ধারকাজে বিঘ্ন ঘটছে বলে খবরে বলা হয়।
ভূমিকম্পে বিদ্যুৎ ও টেলিফোন সংযোগ বিচ্ছিন্ন হয়ে পড়েছে।

মেক্সিকো সিটির মেয়র মিগুয়েল অ্যাঙ্গেল টেলেভিসা জানান, ৪৪টি স্থানে উদ্ধারকাজ চলছে। মেক্সিকোর প্রেসিডেন্ট এনরিক পেনা নিয়েতো এই বিপর্যয়ে দেশবাসীকে শান্ত থাকতে অনুরোধ জানিয়েছেন। তিনি জরুরি ভিত্তিতে ভূমিকম্পে ক্ষতিগ্রস্ত বিভিন্ন হাসপাতালে উদ্ধার অভিযান চালানোর এবং রোগীদের অন্য হাসপাতালে স্থানান্তর করার নির্দেশ দিয়েছেন।

তিনি ইতোমধ্যে হেলিকপ্টারে করে দুর্যোগপূর্ণ এলাকা পরিদর্শন করে এসে উদ্ধার কাজে জরুরি সমন্বয়ের বিষয়ে বৈঠক করেন। ৩২ বছর আগে ঠিক এ দিনেই মেক্সিকোতে একটি ভয়াবহ ভূমিকম্প আঘাত হেনেছিল। ওই ভূমিকম্পে প্রায় দশ হাজার মানুষের প্রাণহানি ঘটে। উল্লেখ্য,ভূমিকম্পন প্রবণ দেশটির দক্ষিণে চলতি মাসের ৭ তারিখে আঘাত হানা একটি শক্তিশালী ভূমিকম্পে ৯৬ জন প্রাণ হারায়। এএফপি ও সিএনএন।