খুলনা মহানগরী ও শহরতলী এলাকার পা‌নির সমস্যা সমাধান বিষায়ক সভা অনু‌ষ্ঠিত

জিএস‌কে শান্ত, স্টাফ ক‌রেসপ‌ন্ডেন্ট: খুলনার মহানগরীর আশপাশ এবং শহরতলী এলাকার পানির সমস্যা সমাধানে সমঝোতা বিষয়ক অা‌লোচনা সভা অনু‌ষ্ঠিত হ‌য়ে‌ছে।

আজ বৃহস্প‌তিবার (২১ সে‌প্টেম্বর) সকা‌লে খুলনা সিএসএস অাভা সেন্টা‌রে জাগ্রত যুব সংঘ (জেজেএস) এ সভার আয়োজন করে। এতে প্রধান অতিথি ছিলেন খুলনা জেলা প্রশাসক মোঃ আমিন উল আহসান।

প্রধান অতিথির বক্তৃতায় জেলা প্রশাসক বলেন, খুলনার শহরতলী এলাকাগুলোর ভুগর্ভস্থ পানির স্থর দিন দিন কমে যাচ্ছে। ওই সব এলাকায় ভূ-উপরিস্থ পানির স্থরগুলো নষ্ট হচ্ছে। সংশ্লিষ্ট এলাকায় যেসব খাল রয়েছে সেগুলো সংরক্ষন করতে হবে। দখলের হাত থেকে খালগুলো রক্ষা করতে হলে ওই সব এলাকার মানুষকে সচেতন হতে হবে। বিভিন্ন সময় বড় বড় প্রকল্প গ্রহণ করা হয় কিন্তু স্থানীয় মানুষের সম্পৃক্ততা নিয়ে সেসব প্রকল্পগুলো বাস্তবায়ন হয় না। এ কারণে প্রকল্প বাস্তবায়নে স্থানী‌দের অভিজ্ঞতা কাজে লাগাতে হবে।

তিনি অারও বলেন, এখন বাংলাদেশ সরকারের অর্থনৈতিক সক্ষমতা বেড়েছে। ফলে সঠিক পরিকল্পনা বাস্তবায়ন করে প্রকল্প গ্রহণ করলে সেগুলোতে অর্থের অপচয় না হয়ে মানুষের উপকারে আসবে।

জে‌জেএস’র নির্বাহী পরিচালক এটিএম জাকির হোসেনের প‌রিচালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন খুলনা প্রেস ক্লাবের সভাপতি এস এম হাবিব, খুলনা ওয়াসার উপ-ব্যবস্থাপনা পরিচালক কামাল উদ্দিন আহমেদ, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর খুলনার উপ-পরিচালক আব্দুল লতিফ, খুলনা বিশ্ববিদ্যালয়ের পরিবেশ ডিসিপ্লিনের ড. দিলীপ কুমার দত্ত।

সভায় অন্যান্যর ম‌ধ্যে বক্তব্য রাখেন – পরিবেশ অধিদপ্তরের সিনিয়র কেমিস্ট মোঃ কামরুজ্জামান, পরিবেশ আইনবীদ সমিতি (বেলা)’র সমন্বয়কারি মোঃ মাহফুজুর রহমান মুকুল, ব্লু গোল্ড সংস্থার আব্দুল আজিজ, ব্লাস্ট খুলনার সমন্বয়কারি আশোক কুমার সাহা প্রমূখ।