ত্বক ও শরীরের সুস্থতায় আমড়া

লাইফস্টাইল ডেস্ক: অতি পরিচিত ফলের মধ্যে আমড়া একটি। আমড়া (ambarella) একটি দেশীয় ফল। এই ফলটি দামে সস্তা হলেও পুষ্টিগুণে অনেক দামি। এই ফলটি আকারে যত ছোট, গুণে তত বড়। সম্প্রতি চিকিৎসা বিজ্ঞানীরা জানিয়েছেন, প্রতিদিনের দূষণভরা জীবনে সুস্থ থাকার অন্যতম টোটকা পুষ্টিতে ভরপুর এই আমড়া।

প্রতিবেদনে বলা হয়, ১০০ গ্রাম আমড়ায় ৪৬ দশমিক ৪ মিলিগ্রাম ভিটামিন সি থাকে। দৈনিক ভিটামিন সি এর চাহিদার ৪০-৫০ ভাগ পূরণ হয় ১০০ গ্রাম আমড়া খাওয়ার মাধ্যমে। রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতেও সহায়তা করে আমড়া। এটি দেহে কোলোজেন উৎপাদন করে যা স্কিন, লিগামেন্ট, টেন্ডন ও কার্টিলেজকে স্বাস্থ্যবান রাখতে সাহায্য করে।

শরীরে যে পরিমাণ আয়রনের চাহিদা থাকে, তার ২০-৩০ ভাগ পূরণ হয় ১০০ গ্রাম আমড়া খেলে। অ্যানেমিয়া সমস্যা দূর করতে চাইলে আমড়া খাওয়ার বিকল্প নেই। ১০০ গ্রাম আমড়ায় ২৯ ক্যালরি থাকে। তাই ওজন কমতে সাহায্য করে আমড়া। মাড়ি ও দাঁতের বিভিন্ন রোগ প্রতিরোধে আমড়া সাহায্য করে। আমড়ায় প্রচুর পরিমাণে ফাইবার বা খাদ্যআঁশ থাকে বলে বদহজম ও কোষ্ঠকাঠিন্য প্রতিরোধে সাহায্য করে। ত্বক, চুল ও নখের স্বাস্থ্য ভালো রাখতেও সাহায্য করে আমড়া।

তাছাড়া ফ্লু, ঠাণ্ডা ও কাশি নিরাময়েও দারুণ কার্যকরী। শরীরের তাপমাত্রা নিয়ন্ত্রণেও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এতে যথেষ্ট পরিমাণে ক্যালসিয়াম থাকায় হাড়ের রোগ ও পেশির খিঁচুনি প্রতিরোধেও সাহায্য করে আমড়া।