রোহিঙ্গাদের প্রবেশ ঠেকাতে মরিচের গুঁড়া ও গ্রেনেড ছুড়ছে ভারত

আন্তর্জাতিক ডেস্ক– মিয়ানমারের সেনাবাহিনীর নির্যাতন কিংবা নিধনযজ্ঞ থেকে পালিয়ে আসা রোহিঙ্গাদের প্রবেশ ঠেকাতে সীমান্তে নিরাপত্তা জোরদার করেছে ভারত। সমুদ্রসীমাও বন্ধ করে দেওয়া হয়েছে। ভারতের এক কর্মকর্তার বরাত দিয়ে এই তথ্য জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

মিয়ানমারের রাখাইন রাজ্যে ২৪ আগস্ট রাতে একসঙ্গে ৩০টি পুলিশ পোস্ট ও একটি সেনা ক্যাম্পে বিদ্রোহীদের হামলার পর শুরু হওয়া সেনা অভিযানের মুখে দলে দলে রোহিঙ্গারা পালিয়ে আসতে শুরু করেছে।

জাতিসংঘের হিসাবে, গত চার সপ্তাহে ৪ লাখ ২২ হাজার রোহিঙ্গা বাংলাদেশে ঢুকে পড়েছে। সীমান্ত পেরিয়ে ভারতে ঢুকতেও মরিয়া হয়ে আছে কয়েকশ রোহিঙ্গা। তাই ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী বিএসএফ সেদেশের মাটিতে রোহিঙ্গাদের অনুপ্রবেশ ঠেকাতে মরিচের গুঁড়া ও স্টান গ্রেনেড ছুড়ছে ।

ভারতীয় সীমান্ত বাহিনীর একজন উচ্চ পর্যায়ের কর্মকর্তা গতকাল শুক্রবার রয়টার্কে বলেন, আমরা তাদের গুরুতর আহত কিংবা গ্রেপ্তার করতে চাই না। তবে আমরা তাদের ভারতের মাটিতে সহ্য করবো না।

নাম প্রকাশে অনিচ্ছুক ওই কর্মকর্তা বলেন, রোহিঙ্গাদের ছত্রভঙ্গ করতে স্টান গ্রেনেড ব্যবহার করছি, যাতে তারা ভারতের মাটিতে ঢুকতে না পারে। আর মরিচের গুঁড়া মারলে শরীরে জ্বালাপোড়া হয়।

সময়ের কণ্ঠস্বর/রবি