হিলারির পথেই কী হাঁটছেন ট্রাম্পকন্যা ইভাঙ্কা?

আন্তর্জাতিক ডেস্ক- যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ঘনিষ্ঠ উপদেষ্টাদের মধ্যে অন্তত ছয়জন হোয়াইট হাউজ বিষয়ক আলাপ আলোচনা চালাতে নিজেদের ব্যক্তিগত ইমেইল অ্যাকাউন্ট ব্যবহার করেছেন। মার্কিন দৈনিক দ্য নিউ ইয়র্ক টাইমস এই ছয়জনের নাম প্রকাশ করেছে, যার মধ্যে রয়েছেন ট্রাম্পের মেয়ে ইভাঙ্কা ট্রাম্প।

নিয়মের ব্যত্যয় ঘটিয়ে পররাষ্ট্রমন্ত্রী থাকাকালে সরকারী কাজে ব্যক্তিগত ইমেইল ব্যবহার করার অভিযোগে ডেমোক্রেটিক প্রার্থী হিলারি ক্লিনটনকে বারংবার অভিযুক্ত করেছেন ট্রাম্প। এজন্য তিনি কয়েকবারই হিলারি ক্লিনটনকে কারাদণ্ডের মত শাস্তি দেওয়ার দাবি তুলেছিলেন।

এদিকে, নিউজউইক ম্যাগাজিন জানিয়েছে, এক ব্যবসা প্রতিষ্ঠানের কাছে সহযোগিতা চেয়ে ইভাঙ্কা ট্রাম্পের পাঠানো একটি মেইল এবং দুজন ফেডারেল কর্মকর্তাকে সেই মেইলটির পাঠানো কপির বিস্তারিত তাদের হাতে রয়েছে।

এর আগে রবিবার প্রকাশ পায় ইভাঙ্কা ট্রাম্পের স্বামী এবং ডোনাল্ড ট্রাম্পের সিনিয়র উপদেষ্টা জেরার্ড কুশনারের ব্যক্তিগত ইমেইল অ্যাকাউন্ট ব্যবহার করে সরকারি কর্মকাণ্ড পরিচালনার বিষয়ে তদন্ত শুরু হয়েছে।

ডেমোক্রেট সিনিয়র কংগ্রেসম্যান এলিজাহ কামিংস কুশনারের কাছে চিঠি লিখে অনুরোধ জানিয়েছেন, তিনি যেন তার সব ধরনের ব্যক্তিগত ইমেইল সংরক্ষণ করেন। হোয়াইট হাউজের মুখপাত্র সারাহ স্যান্ডার্স জানিয়েছেন, এসব ইমেইল প্রকাশ করা হবে না।

রবিবার কুশনারের একজন আইনজীবী নিশ্চিত করেন, জানুয়ারি থেকে অগাস্ট পর্যন্ত একশোর মত ইমেইল কুশনার এবং তার স্ত্রী ইভাঙ্কা ট্রাম্পের ব্যক্তিগত অ্যাকাউন্ট থেকে পাঠানো হয়েছে।

সময়ের কণ্ঠস্বর/রবি