দীর্ঘ প্রতিক্ষার অবসান ঘটিয়ে অবশেষে বাংলা ওয়েবসাইটে এডসেন্স চালু করলো গুগল

সময়ের কণ্ঠস্বর-প্রযুক্তি ডেস্ক- দীর্ঘ প্রতিক্ষার পর অবশেষে বাংলা ভাষায় প্রকাশিত ওয়েবসাইটে বিজ্ঞাপন প্রদর্শনের অনুমতি দিলো ওয়েবের বৃহত্তম অনুসন্ধান ইঞ্জিন গুগল। বেশ কিছুদিন থেকেই এই গুগল বাংলা ভাষাকে গুরুত্ব দিতে শুরু করেছে। সেই ধারাবাহিকতায় এবার বাংলা ভাষার ওয়েবসাইটে গুগল অ‍্যাডসেন্স ব্যবহারের সুবিধা দেয়ার ঘোষণা দিয়েছে প্রতিষ্ঠানটি।

এক অফিশিয়াল ব্লগ পোস্টে বিষয়টি সম্পর্কে জানিয়েছে সার্চ জায়ান্ট গুগল।

‘অ্যাডসেন্স নাউ আন্ডারস্ট্যান্ড বেঙ্গলি (বাংলা) শীর্ষক ব্লগ পোস্টে বলা হয়েছে, বর্তমান সময়ে বাংলাদেশ, ভারতসহ বিশ্বের বিভিন্ন দেশে অনলাইনে বাংলাভাষার ব্যবহার বৃদ্ধি পাচ্ছে। অনলাইনে বাংলা ভাষায় রয়েছে নানা ওয়েবসাইট। তাই সবগুলো বিষয় বিবেচনা করে বাংলায় গুগল অ্যাডসেন্স চালু করা হয়েছে।

মূলত অ‍্যাডসেন্স হলো- গুগলের লভ্যাংশ-অংশীদারী বিজ্ঞাপন প্রকল্প। যার মাধ‍্যমে একটি ওয়েবসাইটের মালিক কিছু শর্তসাপেক্ষে তার সাইটে গুগল নির্ধারিত বিজ্ঞাপন প্রদর্শনের মাধ্যমে অর্থ উপার্জন করতে পারেন।

অ‍্যাডসেন্সের নিয়ম সম্পর্কে জানা যাবে এই ঠিকানায়- ক্লিক। অ‍্যাডসেন্সের নির্বন্ধনের জন্য যেতে হবে এই ঠিকানায়- ক্লিক

উল্লেখ‍্য বর্তমানে বিশ্বের প্রায় দেড় কোটি ওয়েবসাইটে গুগল অ্যাডসেন্স ব্যবহার করা হচ্ছে। ২০১৫ সালেই প্রতিষ্ঠানটি গুগল অ্যাডসেন্স প্রকাশকদের প্রায় ১০ বিলিয়ন ডলার পেমেন্ট দিয়েছে, যা ক্রমবর্ধমান হারে বেড়ে চলেছে।

বাংলা অ্যাডসেন্স চালুর আগে গত ১৪ আগস্ট গুগল নতুন ৩০টি ভাষা যোগ করেছে স্পিচ-টু-টেক্সটে। এর মধ্যে রয়েছে বাংলা ভাষাও। এতে গুগলের এ সুবিধাটি ব্যবহার করে বাংলায় উচ্চারণ করে টাইপ করা যায়। পাশাপাশি উচ্চারণ করেও গুগল সার্চ ইঞ্জিনে কোনো কিছু কিছু খোঁজা যায়। গুগল এটিকে বলছে টাইপ কম, কথা বেশি।