পার্লামেন্টের ভেতরেই এমপিদের মারপিট, ভিডিও ভাইরাল

আন্তর্জাতিক ডেস্ক– চড়, ঘুঁষি থেকে চেয়ার ছোড়াছুড়ি— বাদ গেল না কিছুই। আহত হলেন বেশ কয়েকজন। অবশেষে নিরাপত্তারক্ষীরা আসায় ‘রণে ভঙ্গ’ দিলেন তারা। ঘটনাস্থল উগান্ডার পার্লামেন্ট কক্ষ। সোশ্যাল মিডিয়ায় সৌজন্যে ভিডিওটি পোস্ট হতেই তা নিয়ে পুরোদস্তুর চর্চা শুরু হয়েছে।

মঙ্গলবার উগান্ডার পার্লামেন্টে আলোচনা হওয়ার কথা ছিল প্রেসিডেন্টের শাসনের মেয়াদ বৃদ্ধি নিয়ে। বর্তমান প্রেসিডেন্ট ইয়োয়েরি মুসেভেনি শেষ তিন দশক ওই পদে রয়েছেন। উগান্ডার সংবিধান অনুযায়ী প্রেসিডেন্ট পদে মনোনয়নের জন্য ৭৫ বছরের নিচে বয়স হতে হবে।

বর্তমান প্রেসিডেন্টের বয়স ৭৩ বছর। সে ক্ষেত্রে এ বারের পর আর তিনি নির্বাচনে মনোনয়নই পাবেন না। মুসেভেনি তাই চেয়েছিলেন সংবিধান থেকে ওই ধারাটাই তুলে দিতে। পাশাপাশি চেয়েছিলেন পার্লামেন্ট যেন তাকে আরো এক বার প্রেসিডেন্ট পদে রেখে দেয়ার সিদ্ধান্ত নেয়।

প্রেসিডেন্টের এই প্রস্তাবের বিরুদ্ধে সোচ্চার হয় দেশের বিভিন্ন ধর্মীয় সংগঠন। বিরোধিতা করেন মুসেভেনির দলের অনেক নেতা। কিন্তু এই বিরোধিতা যে পার্লামেন্টে একেবারে হাতাহাতির পর্যায়ে পৌঁছবে, তা বোধহয় আন্দাজ করেননি কেউই।

ভিডিওয় দেখা যাচ্ছে, পার্লামেন্টের স্পিকার বারবার সদস্যদের শান্ত হতে বলছেন। কিন্তু কে কার কথা শোনে! কেউ চেয়ার ছুড়ছেন তো কেউ কলার ধরে ঘুঁষি মারছেন কাউকে। সেই ভিডিওই আপাতত ভাইরাল।

ভিডিও দেখুন এখানে-