খুলনায় আন্তর্জাতিক তথ্য জানার অধিকার দিবস পালিত

জিএস‌কে শান্ত, স্টাফ ক‌রেসপ‌ন্ডেন্ট: ‘তথ্যের অধিকার, তথ্যই শক্তি : সুশাসনের হাতিয়ার, দুর্নীতি থেকে মুক্তি’ এই স্লোগানে সারা বিশ্বের সাথে তাল মিলিয়ে খুলনায় আন্তর্জাতিক তথ্য জানার অধিকার দিবস-২০১৭ পালিত হয়ে‌ছে। খুলনা জেলা প্রশাসন এবং সচেতন নাগরিক কমিটি (সনাক) খুলনা এর যৌথ উদ্যোগে দিবসটি পালিত হয়।

দিবসটি উপদযাপন উপলক্ষে আজ বৃহস্প‌তিবার (২৮ সে‌প্টেম্বর) সকা‌লে নগরীর শহীদ হা‌দিস পার্ক থে‌কে এক‌টি বর্ণাঢ্য র‌্যালি বের করা হয়। র‌্যালি‌টি নগরীর বি‌ভিন্ন সড়ক প্রদ‌ক্ষিণ ক‌রে খুলনা জেলা প্রশাসন অফিসে গিয়ে শেষ হয়।

প‌রে দিবসটির তাৎপর্য তু‌লে ধ‌রে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে সভাপ‌তিত্ব ক‌রেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোঃ জাহাঙ্গীর হোসেন।

সভাপতির বক্তৃতায় অ‌তি‌রিক্ত জেলা প্রশাসক বলেন, বর্তমান সরকার সাধারণ জনগণকে ক্ষমতায়িত করতে চায়। তথ্য মানুষের জ্ঞানকে সমৃদ্ধ করে তার অধিকার সম্পর্কে সচেতন করে তোলে। এ জন্য সরকার সাধারণ মানুষের ক্ষমতায়নের জন্য তথ্য অধিকার আইন প্রণয়ন করেছে। তথ্য অধিকার আইন বাস্তবায়নের সমন্বয়ক হিসেবে ‘তথ্য কমিশন’ গঠন করেছে যেটি একটি সংবিধিবদ্ধ স্বাধীন প্রতিষ্ঠান।

এছাড়া মানুষ যাতে স্বাস্থ্য, শিক্ষা, স্থানীয় সরকার, কৃষিসহ সরকারের যাবতীয় সেবা সংক্রান্ত তথ্য সহজে পেতে পারে এ জন্য ‘জেলা তথ্য বাতায়ন’ নামে প্রতিটি জেলার নিজস্ব ওয়েব পোর্টাল তৈরি করেছে। মানুষ ইন্টারনেট ব্যবহারের মাধ্যমে যেকোন তথ্য এখান থেকে সহজেই পেতে পারে।

তথ্য অধিকার আইনের কার্যকর বাস্তবায়ন ও টেকসই উন্নয়ন লক্ষ্য সমূহ (এসডিজি) অর্জন মূলত একে অপরের পরিপূরক উল্লেখ করে সভাপতি আরও বলেন, জনগণ যেন সরকারি সেবা সংক্রান্ত তথ্য সহজেই পেতে পারে এ জন্য সরকারি কর্মকর্তাদের আরও আন্তরিক হতে হবে এবং জনগণকেও তার তথ্য প্রাপ্তির অধিকার সম্পর্কে সচেতন হতে হবে।

দিবসটির তাৎপর্য তুলে ধরে সভায় আরও বক্তৃতা করেন – খুলনা জেলা তথ্য অফিসের উপ-পরিচালক ম. জাভেদ ইকবাল এবং আইনজীবী কুদরত-ই-খুদা। স্বাগত বক্তৃতা করেন সচেতন নাগরিক কমিটি, খুলনার সভাপতি অধ্যাপক আনোয়ারুল কাদির এবং টিআইবির ধারণাপত্র উপস্থাপন ক‌রেন সনাকের ভাইস প্রোসিডেন্ট শেখ আবু হাসান। অনুষ্ঠানে সুজন সভাপতি অধ্যাপক জাফর ইমাম সহ বিভিন্ন সরকারি বেসরকারি প্রতিষ্ঠানের কর্মকর্তা কর্মচারীবৃন্দ উপস্থিত ছিলেন।