আজ জেমসের জন্মদিন

বিনোদন ডেস্ক: গানের জন্য বাবার সঙ্গে অভিমান করে ঘর ছেড়েছিল এক কিশোর। এরপর গানকে লালন করেছেন মনের মধ্যে। এক সময় সাফল্য নিজে এসে ধরা দিয়েছে তার কাছে। আজ ২ অক্টোবর সেই কিশোরের ৫৩তম জন্মদিন।

যার কথা বলছি তিনি দেশের জনপ্রিয় ব্যান্ডদল ব্যান্ডনগর বাউল এর কর্ণধার এবং ভোকালিষ্ট মাহফুজ আনাম। যিনি জেমস নামেই উপমহাদেশে পরিচিত। কিংবদন্তি এই রকস্টার শুধুই জেমস নামে নন, ভক্তদের কাছে তিনি আবার শুধুই গুরু।

১৯৬৪ইং সালের এই দিনে পৃথিবীতে এসেছিলেন জেমস। জেমসের জন্ম নওগাঁয়, তবে তিনি বেড়ে উঠেছেন চট্টগ্রামে। সেখানে থাকা অবস্থায় জেমস ব্যান্ড সংগীতের প্রেমে পড়েন। কিন্তু সরকারি কর্মচারী বাবার ছেলের সেই প্রেমে সাড়া ছিল না। ক্লাস নাইনে পড়া অবস্থায় বাবা যখন বুঝলো ছেলের দ্বারা পড়াশোনা সম্ভব নয় তখন ঘর থেকে তাকে বের করে দেওয়া হয়।

এই জেমসের নতুন ঠিকানা হয় চট্টগ্রামের আজিজ বোর্ডিং। আর এই আজিজ বোর্ডিং হয়ে ওঠে তার গানের জগত। সেখানে থেকেই তার সঙ্গীতের ক্যারিয়ার শুরু হয়। কিছু বন্ধুদের নিয়ে তিনি প্রতিষ্ঠা করেন ফিলিংস নামক একটি ব্যান্ড।

ব্যান্ডের প্রধান গিটারিস্ট ও ভোকাল হিসেবে নিজের ক্যারিয়ার শুরু করেন। চট্টগ্রাম থেকে শুরু হওয়া ব্যান্ডদল ফিলিংস এর মাধ্যমে তিনি প্রথমে খ্যাতি অর্জন করেন। বাংলা ভাষায় তিনিই প্রথম সাইকিডেলিক রক শুরু করেন।

পরবর্তীতে জেমস ফিলিংস ব্যান্ডের নাম পরিবর্তন করে নতুন নাম দেন নগর বাউল। আর সেই নগর বাউল থেকেই জেমস বাংলা ব্যান্ড সংগীতে সৃষ্টি করেছেন ইতিহাস। জন্ম দিয়েছেন বহু জন্মপ্রিয় অনেক গান।

গিটার বাজানোতেও দারুণ পটু নগর বাউল জেমস শুধু বাংলাদেশেই তুমুল জনপ্রিয় নয়। ভারতেও রয়েছে জেমসের তুমুল জনপ্রিয়তা। কণ্ঠ দিয়েছেন বলিউড গানেও। জেমস সংগীত শিল্প হলেও করেছেন মডেলিং। ফটোগ্রাফার হিসাবেও রয়েছে তার খ্যাতি। এছাড়া জেমস রেড ডট এন্টারটেইনমেন্ট নামক একটি প্রডাকশন হাউস পরিচালনা করেন।

গানের মত তারায় তারায় রটিয়ে যাক জেমসের জীবনের সফলতা। সেই সাথে এ প্রজন্মের গুরুর হাত ধরে বাংলা ব্যান্ড গান রটিয়ে যাক বিশ্বজুড়ে। সেই শুভ কামনায় সময়ের কণ্ঠস্বর পক্ষ থেকে শুভ জন্মদিন গুরু, শুভ জন্মদিন জেমস।