রাষ্ট্রপতির কাছে এক মাসের ছুটি চেয়েছেন প্রধান বিচারপতি

সময়ের কণ্ঠস্বর ~ রাষ্ট্রপতির আব্দুল হামিদের কাছে এক মাসের ছুটি চেয়েছেন প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা। তাই আগামীকাল মঙ্গলবার (৩ অক্টোবর) থেকে আপিল বিভাগে বসছেন না তিনি। সোমবার (২ অক্টোবর) সাংবাদিকদের এমন তথ্য জানান অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম।

অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম জানান, অসুস্থতার কারণ দেখিয়ে প্রধান বিচারপতি এক মাসের ছুটির আবেদন করেছেন। মঙ্গলবার থেকে তিনি আপিল বিভাগে বসবেন না।

তিনি আরও জানান, নিয়ম অনুযায়ী জ্যেষ্ঠ বিচারপতি আব্দুল ওহাব মিয়া প্রধান বিচারপতির দায়িত্ব পালন করবেন।

এদিকে উচ্চ আদালতের বিচারকদের অপসারণের ক্ষমতা সংসদের হাতে ফিরিয়ে নিতে সংবিধানের ৯৬ অনুচ্ছেদের যে পরিবর্তন ষোড়শ সংশোধনীতে আনা হয়েছিল, তা ‘অবৈধ’ ঘোষণার রায় গত ১ আগস্ট প্রকাশ করেন সুপ্রিম কোর্ট।

ওই রায়ের পর্যবেক্ষণে প্রধান বিচারপতি এস কে সিনহা দেশের রাজনীতি, সামরিক শাসন, নির্বাচন কমিশন, দুর্নীতি, সুশাসন ও বিচার বিভাগের স্বাধীনতাসহ বিভিন্ন বিষয়ের সমালোচনা করেন। এতে রায় প্রকাশের পর থেকেই প্রধান বিচারপতিকে নিয়ে ব্যাপক আলোচনা-সমালোচনা শুরু হয়।

উল্লেখ্য, এর আগে, সুপ্রিম কোর্টের আপিল বিভাগের এক প্রশাসনিক আদেশে জানানো হয়েছিল, প্রধান বিচারপতি তার অসুস্থ মেয়েকে দেখতে ১০ সেপ্টেম্বর থেকে ১৭ সেপ্টেম্বর পর্যন্ত কানাডায় থাকবেন। এরপর জাপানের প্রধান বিচারপতির আমন্ত্রণে টোকিওতে অনুষ্ঠেয় ‘কনফারেন্স অব চিফ জাস্টিস অব এশিয়া অ্যান্ড দ্য প্যাসিফিক’ সম্মেলনে অংশ নেবেন। সেজন্য ১৮ সেপ্টেম্বর থেকে ২১ সেপ্টেম্বর পর্যন্ত জাপানে গমন ও অবস্থান করেন প্রধান বিচারপতি। সোমবার (২ সেপ্টেম্বর) মাহবুবে আলম জানান, প্রধান বিচারপতি ১মাসের ছুটি চেয়েছেন। মঙ্গলবার থেকে বসবে না আপিল বিভাগ।