রোহিঙ্গাদের ফেরত নেওয়ার আশ্বাস দিয়েছে মায়ানমার: পররাষ্ট্রমন্ত্রী

সময়ের কণ্ঠস্বর- পররাষ্ট্রমন্ত্রী এ এইচ এম মাহমুদ আলী জানিয়েছেন, নির্যাতনে সহায়-সম্বল ও স্বজন হারিয়ে রাখাইন রাজ্য থেকে বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের ফেরত নেওয়ার আশ্বাস দিয়েছে মায়ানমার।

রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় সফররত মিয়ানমারের ক্যাবিনেট মন্ত্রী কিও তিন্ত সোয়ের সঙ্গে বৈঠক শেষে আজ সোমবার দুপুরে সাংবাদিকদের এ তথ্য জানান তিনি।

এর আগে সকাল ১১টার কিছু আগে বাংলাদেশ-মিয়ানমারের মধ্যে আলোচনা শুরু হয়। বৈঠকে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল, পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম, পররাষ্ট্রসচিব মো. শহীদুল হক, প্রধানমন্ত্রীর কার্যালয়ের মুখ্যসচিব ড. কামাল আবদুল নাসের প্রমুখ উপস্থিত ছিলেন। আর মিয়ানমারের ক্যাবিনেট মন্ত্রী ছাড়াও দেশটির উচ্চপর্যায়ের দুই কর্মকর্তা ছিলেন ওই বৈঠকে।

বৈঠক শেষে বের হয়ে পররাষ্ট্রমন্ত্রী বলেন, দুই দেশের মধ্যে আলোচনা খুবই ফলপ্রসূ হয়েছে। মিয়ানমার তাদের দেশের নাগরিক অর্থাৎ রোহিঙ্গাদের ফেরত নিতে সম্মত হয়েছে। এ জন্য দুই দেশ একটি যৌথ চুক্তি ও ওয়ার্কিং গ্রুপ গঠন করবে। চুক্তির আলোকে ওয়ার্কিং গ্রুপ যাচাই-বাছাই করে বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের ফেরত পাঠাবে। আমি এ আলোচনায় খুবই আশাবাদী।

তিনি বলেন, বৈঠকে রোহিঙ্গা সংকট ছাড়াও দুই দেশের সীমান্তে নিরাপত্তা ইস্যুসহ দ্বিপক্ষীয় বিষয়ে আলোচনা হয়েছে।

রবি