৮২ পদে চাকরির সুযোগ দিচ্ছে বিজিবি

সময়ের কণ্ঠস্বর ~  জনবল নিয়োগ দেবে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি)। বেসামরিক পদে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। এই প্রতিষ্ঠানে ১৭টি পদে ৮২ জনকে নিয়োগ দেওয়া হবে। নারী ও পুরুষ উভয়েই আবেদন করতে পারবেন। এ লক্ষ্যে সম্প্রতি বিভিন্ন জাতীয় দৈনিকে নিয়োগ বিজ্ঞপ্তি দেওয়া হয়েছে। আগ্রহ থাকলে আপনিও আবেদন করতে পারেন এসব পদে। তার আগে বিজ্ঞপ্তিতে চোখ বুলিয়ে নিন একবার।

কোন পদে কতজন
বিজিবিতে স্টাফ নার্স (নারী) পদে নেওয়া হবে ১৫ জন, ইমাম পদে নেওয়া হবে একজন, অফিস সহকারী পদে ৮জন, সহকারী ওবিএম ড্রাইভার পদে তিনজন, লিফটম্যান পদে একজন, পাম্প অপারেটর পদে দুজন, জেনারেটর অপারেটর একজন, মিডওয়াইফ পদে দুজন, অফিস সহায়ক ৪জন, মালি একজন, কার্পেন্টার একজন, বুটমেকার তিনজন, ডেন্টার একজন, ফাইলকিপার একজন, বাবুর্চি ৩১, পরিচ্ছন্নতাকর্মী দুজন ও রাখাল একজনকে নিয়োগ দেওয়া হবে।

ফাইল ছবি

আবেদনের যোগ্যতা

স্টাফ নার্স (মহিলা)
পদটিতে ১৫ জনকে নিয়োগ দেওয়া হবে। বিএসসি ইন নার্সিং/ ব্যাচেলর অব নার্সিং কোর্সে উত্তীর্ণ এবং বাংলাদেশ নার্সিং উত্তীর্ণ হতে হবে। চাকরির বয়সসীমা ১৮ থেকে ৩০ বছর। নিয়োগপ্রাপ্তদের বেতন দেওয়া হবে ১৬ হাজার থেকে ৩৮ হাজার ৬৪০ টাকা।
অফিস সহকারী (পুরুষ)
পদটিতে আটজনকে নিয়োগ দেওয়া হবে। এইচএসসি/সমমান পাস হতে হবে। প্রতি মিনিটে কম্পিউটারে ইংরেজি টাইপিং গতি ৩০ শব্দ এবং বাংলা ২০ শব্দসহ এমএস ওয়ার্ড, এমএস এক্সেল এবং পাওয়ার পয়েন্ট প্রোগ্রামে পারদর্শী হতে হবে। চাকরির বয়সসীমা ১৮ থেকে ৩০ বছর। নিয়োগপ্রাপ্তদের বেতন দেওয়া হবে ৯ হাজার ৩০০ থেকে ২২ হাজার ৪৯০ টাকা।
সহকারী ওবিএম ড্রাইভার (পুরুষ)
পদটিতে তিনজনকে নিয়োগ দেওয়া হবে। এসএসসি/সমমান পাস হতে হবে। ডেক কর্মী প্রশিক্ষণ কেন্দ্র সোনাকান্দা নারায়নগঞ্জ/ডকইয়ার্ড খুলনা হতে প্রশিক্ষনপ্রাপ্ত সনদপত্র থাকতে হবে। চাকরির বয়সসীমা ১৮ থেকে ৩০ বছর। নিয়োগপ্রাপ্তদের বেতন দেওয়া হবে নয় হাজার থেকে ২১ হাজার ৮০০ টাকা।
ইমাম (পুরুষ)
পদটিতে একজন জনকে নিয়োগ দেওয়া হবে। ফাজিল পাস হতে হবে। পেশাগত কাজে ন্যূনতম দুই বছরের বাস্তব অভিজ্ঞতা থাকতে হবে। চাকরির বয়সসীমা ১৮ থেকে ৩০ বছর। নিয়োগপ্রাপ্তদের বেতন দেওয়া হবে ১০ হাজার ২০০ থেকে ২৪ হাজার ৬৮০ টাকা।
লিফট অপারেটর (পুরুষ)
পদটিতে একজনকে নিয়োগ দেওয়া হবে। এসএসসি/সমমান পাস হতে হবে। লিফট চালনা এবং রক্ষণাবেক্ষণ কাজে ন্যূনতম তিন বছরের বাস্তব অভিজ্ঞতা থাকতে হবে। চাকরির বয়সসীমা ১৮ থেকে ৩০ বছর। নিয়োগপ্রাপ্তদের বেতন দেওয়া হবে আট হাজার ৮০০ থেকে ২১ হাজার ৩১০ টাকা।
মিডওয়াইফ (মহিলা)
পদটিতে এক জনকে নিয়োগ দেওয়া হবে। এসএসসি/সমমান পাস হতে হবে। বাংলাদেশ সেবা পরিষদ অথবা স্বীকৃত প্রতিষ্ঠান হতে মিডওয়াইফারি প্রশিক্ষণপ্রাপ্ত সনদপত্রসহ এক বছরের কাজের অভিজ্ঞতা থাকতে হবে। চাকরির বয়সসীমা ১৮ থেকে ৩০ বছর। নিয়োগপ্রাপ্তদের বেতন দেওয়া হবে নয় হাজার থেকে ২১ হাজার ৮০০ টাকা।

পাম্প অপারেটর (পুরুষ)
পদটিতে দুজনকে নিয়োগ দেওয়া হবে। এসএসসি/সমমান পাস হতে হবে। কোনো স্বীকৃত প্রতিষ্ঠান হতে পাম্প অপারেটর বিষয়ে সার্টিফিকেট কোর্স সম্পন্ন করতে হবে। সংশ্লিষ্ট কাজে তিন বছরে অভিজ্ঞতা থাকতে হবে। চাকরির বয়সসীমা ১৮ থেকে ৩০ বছর। নিয়োগপ্রাপ্তদের বেতন দেওয়া হবে আট হাজার ৮০০ থেকে ২১ হাজার ৩১০ টাকা।
জেনারেটর অপারেটর (পুরুষ)
পদটিতে এক জনকে নিয়োগ দেওয়া হবে। এসএসসি/সমমান পাস হতে হবে। কোনো স্বীকৃত প্রতিষ্ঠান হতে জেনারেটর অপারেটর বিষয়ে সার্টিফিকেট কোর্স সম্পন্ন হতে হবে। সংশ্লিষ্ট কাজে তিন বছরের কাজের অভিজ্ঞতা থাকতে হবে। চাকরির বয়সসীমা ১৮ থেকে ৩০ বছর। নিয়োগপ্রাপ্তদের বেতন দেওয়া হবে আট হাজার ৮০০ থেকে ২১ হাজার ৩১০ টাকা।
অফিস সহায়ক (এমএলএসএস, পুরুষ)
পদটিতে চারজনকে নিয়োগ দেওয়া হবে। জেএসসি/সমমান পাস হতে হবে। সংশ্লিষ্ট কাজে দুই বছরের অভিজ্ঞতা থাকতে হবে। চাকরির বয়সসীমা ১৮ থেকে ৩০ বছর। নিয়োগপ্রাপ্তদের বেতন দেওয়া হবে আট হাজার ২৫০ থেকে ২০ হাজার ১০ টাকা।
মালী (পুরুষ)
পদটিতে একজনকে নিয়োগ দেওয়া হবে। জেএসসি/সমমান পাস হতে হবে। সংশ্লিষ্ট ক্ষেত্রে এক বছরের কাজের অভিজ্ঞতা থাকতে হবে। চাকরির বয়সসীমা ১৮ থেকে ৩০ বছর। নিয়োগপ্রাপ্তদের বেতন দেওয়া হবে আট হাজার ২৫০ থেকে ২০ হাজার ১০ টাকা।
কার্পেন্টার (পুরুষ)
পদটিতে একজনকে নিয়োগ দেওয়া হবে। জেএসসি/সমমান পাস হতে হবে। সংশ্লিষ্ট পেশায় তিন বছরের কাজের অভিজ্ঞতা থাকতে হবে। চাকরির বয়সসীমা ১৮ থেকে ৩০ বছর। নিয়োগপ্রাপ্তদের বেতন দেওয়া হবে নয় হাজার ৩০০ থেকে ২২ হাজার ৪৯০ টাকা।
বুটমেকার (পুরুষ)
পদটিতে তিনজনকে নিয়োগ দেওয়া হবে। জেএসসি/সমমান পাস হতে হবে। সংশ্লিষ্ট পেশায় দুই বছরের কাজরে অভিজ্ঞতা থাকতে হবে। চাকরির বয়সসীমা ১৮ থেকে ৩০ বছর। নিয়োগপ্রাপ্তদের বেতন দেওয়া হবে আট হাজার ৮০০ থেকে ২১ হাজার ৩১০ টাকা।
ডেন্টার (পুরুষ)
পদটিতে একজনকে নিয়োগ দেওয়া হবে। জেএসসি/সমমান পাস হতে হবে। সংশ্লিষ্ট ক্ষেত্রে দুই বছরের অভিজ্ঞতা থাকতে হবে। চাকরির বয়সসীমা ১৮ থেকে ৩০ বছর। নিয়োগপ্রাপ্তদের বেতন দেওয়া হবে আট হাজার ৮০০ থেকে ২১ হাজার ৩১০ টাকা।
ফাউলকিপার (পুরুষ)
পদটিতে একজনকে নিয়োগ দেওয়া হবে। জেএসসি/সমমান পাস হতে হবে। সংশ্লিষ্ট ক্ষেত্রে এক বছরের কাজের অভিজ্ঞতা থাকতে হবে। চাকরির বয়সসীমা ১৮ থেকে ৩০ বছর। নিয়োগপ্রাপ্তদের বেতন দেওয়া হবে আট হাজার ২৫০ থেকে ২০ হাজার ১০ টাকা।
বাবুর্চি (পাচক, পুরুষ)
পদটিতে ৩১ জনকে নিয়োগ দেওয়া হবে। জেএসসি/সমমান পাস হতে হবে। সংশ্লিষ্ট পেশায় এক বছরের অভিজ্ঞতা থাকতে হবে। চাকরির বয়সসীমা ১৮ থেকে ৩০ বছর। নিয়োগপ্রাপ্তদের বেতন দেওয়া হবে আট হাজার ২৫০ থেকে ২০ হাজার ১০ টাকা।
পরিচ্ছন্নতা কর্মী (পুরুষ)
পদটিতে সাত জনকে নিয়োগ দেওয়া হবে। জেএসসি/সমমান পাস হতে হবে। সংশ্লিষ্ট ক্ষেত্রে এক বছরের কাজের অভিজ্ঞতা থাকতে হবে। চাকরির বয়সসীমা ১৮ থেকে ৩০ বছর। নিয়োগপ্রাপ্তদের বেতন দেওয়া হবে আট হাজার ২৫০ থেকে ২০ হাজার ১০ টাকা।
রাখাল (পুরুষ)
পদটিতে এক জনকে নিয়োগ দেওয়া হবে। জেএসসি/সমমান পাস হতে হবে। সংশ্লিষ্ট ক্ষেত্রে এক বছরের কাজের অভিজ্ঞতা থাকতে হবে। চাকরির বয়সসীমা ১৮ থেকে ৩০ বছর। নিয়োগপ্রাপ্তদের বেতন দেওয়া হবে আট হাজার ২৫০ থেকে ২০ হাজার ১০ টাকা।

যেভাবে আবেদন
টেলিটক মোবাইল ফোন হতে Trade code, SSC Board Code, Home District Code, Upazilla Name, Freedom Fighter Code ব্যবহার করে ইংরেজিতে এসএমএস প্রেরণের মাধ্যমে আবেদন করতে হবে।

আবেদনের সময়সীমা
আগামী ৪ অক্টোবর, ২০১৭ থেকে ৮ অক্টোবর, ২০১৭ পর্যনমশ রেজিস্ট্রেশন করা যাবে।
বিস্তারিত জানতে ভিজিট করুন : bangladesh.gov.bd