আমতলীতে সরকারি অনুমোদন ছাড়াই চালাচ্ছে ডায়াগনস্টিক ব্যবসা

এম এ সাইদ খোকন, বরগুনা প্রতিনিধি: বরগুনা জেলার আমতলী পৌরশহরে সরকারি অনুমোদন ছাড়াই ডায়াগণস্টিক ব্যবসা চালিয়ে যাচ্ছে বেলিভিউ নামের একটি ডায়গনিষ্টিক সেন্টার।

সম্প্রতি আমতলী পৌরসভার প্রাণ কেন্দ্রে কয়েকটি ডায়াগণস্টিক সেন্টার গড়ে উঠেছে। এর মধ্যে আমতলী হাসপাতাল সংলগ্ন এলাকায় বেলিভিউ নামে একটি ডায়গণষ্টিক সেন্টার সরকারি অনুমোদন ছাড়াই প্রতিদিন অর্ধশত রোগীর চিকিৎসা ব্যবসা চালিয়ে যাচ্ছে। এই প্রতিষ্ঠানের স্বত্তাধিকারী মোঃ আঃ লতিফ মুঠোফোনে জানান, সরকারি বিধিমালা অনুসারে লাইসেন্সের জন্য আবেদন করেছি।

ঐ প্রতিষ্ঠানটির শেয়ার দাবীদার আল হাসিব নামের একজন বলেন, সরকারের অনুমোদন না পেলেও সিভিল সার্জনের মৌখিক অনুমতিক্রমে আমরা প্রতিষ্ঠান চালাচ্ছি। সরকারি বিধি মোতাবেক বেসরকারি হাসপাতাল, ক্লিনিক, ডায়াগণস্টিক সেন্টার ও ব্লাড ব্যাংক প্রতিষ্ঠা করার জন্য মহাপরিচালক স্বাস্থ্য অধিদপ্তর অনুমোদনের পরে পরিচালক (হাসপাতাল ও ক্লিনিক সমূহ) স্বাস্থ্য অধিদপ্তর, ঢাকা কর্তৃক নতুন লাইসেন্স ইস্যু করার কথা।

অন্যদিকে বিভাগীয় পরিচালক কিংবা সিভিল সার্জন এর দপ্তর থেকে এসব লাইসেন্স দেওয়া বা নবায়ন করা যাবে না। এ বিষয়ে আমতলী উপজেলা স্বাস্থ্য পঃ পঃ কর্মকর্তা ডাঃ এম এ মতিন বলেন, এ অভিযোগ আমিও পেয়েছি তবে বিষয়টি আমার দেখার নয়। বিষয়টি সিভিল সার্জন অফিসের।

বরগুনার সিভিল সার্জন ডাঃ মোঃ জসিম উদ্দিন মুঠোফোনে জানান, প্রশাসনকে বলেছি বেলিভিউ ডায়াগণস্টিক সেন্টারটি অবৈধ ভাবে চালাচ্ছে এবং মৌখিক অনুমতির বিষয়টি অস্বীকার করেন।

এ ব্যাপারে আমতলী উপজেলা নির্বাহী অফিসার মোঃ সরোয়ার হোসেন মুঠোফোনে জানান, সরকারি অনুমোদন না থাকিলে কঠোর আইনানুগ ব্যবস্থা নেয়া হবে।