রাখাইন রাজ্যে চলমান সহিংসতার জন্য আরসাকে দায়ী করায় মুকুট হারালেন মিস মিয়ানমার

সময়ের কণ্ঠস্বর ~ মিয়ানমারের রাখাইন রাজ্যের চলমান পরিস্থিতি নিয়ে মন্তব্য করায় মিস গ্র্যান্ড মিয়ানমার-২০১৭ প্রতিযোগিতার বিজয়ীর নাম বাতিল করা হয়েছে।মিস গ্র্যান্ড মিয়ানমার জয়ী ওই তরুণীর নাম সোয়ে ইয়েন সি। মিস ইউনিভার্স মিয়ানমার অর্গানাইজার থেকে বলা হয়েছে, তাকে দেওয়া মুকুট, উত্তরীয়, পুরস্কারের অর্থ ও ট্রফি ফেরত দিতে হবে।

তিন মিনিট ৪১ সেকেন্ডের এ ভিডিও প্রকাশের পরই সামাজিক যোগাযোগের মাধ্যমে ভাইরাল হয়ে যায়। এতে সোয়ের কণ্ঠের সঙ্গে মিয়ানমারের সহিংসতার বিভিন্ন স্থিরচিত্র জুড়ে দেওয়া হয়।

সোয়ে সম্প্রতি সামাজিক যোগাযোগ মাধ্যমে একটি ভিডিও প্রকাশ করেন। ভিডিওতে তিনি বলেন, রাখাইন রাজ্যে চলমান সহিংসতার জন্য দায়ী আরাকান রোহিঙ্গা স্যালভাশন আর্মি বা আরসা। আরসাকে ইসলামপন্থী সম্প্রসারণবাদী আন্দোলন আখ্যা দিয়ে তিনি বলেন, সংগঠনটি প্রতারণার মাধ্যমে আন্তর্জাতিক গণমাধ্যমের সহানুভূতি পাওয়ার চেষ্টা করছে। সোয়ের মতে, আরসার পিছনে আন্তর্জাতিক ইন্ধন রয়েছে এবং তাদের লক্ষ্য বেসামরিক মানুষ।

এদিকে মিস ইউনিভার্স মিয়ানমার- এর আয়োজকদের দাবি অনুযায়ী সোয়ে বলেন, আমি একটি সম্মানজনক ইন্সটিটিউটের মাধ্যমে মুকুট, উত্তরীয়, পুরস্কারের অর্থ ও ট্রফি ফিরিয়ে দেব। নিজ অফিসিয়াল ফেসবুক পেজে আয়োজকদের বক্তব্যের বিষয়ে প্রতিক্রিয়া জানান তিনি।

সূত্র : বিবিসি।