ভারত-বাংলাদেশের মধ্যে ৪৫০ কোটি ডলারের চুক্তি স্বাক্ষর

সময়ের কণ্ঠস্বর ডেস্ক: ভারত ও বাংলাদেশের মধ্যে ৪.৫ বিলিয়ন ডলার বা ৪৫০ কোটি ডলারের তৃতীয় ক্রেডিট লাইন (এলওসি) চুক্তি স্বাক্ষর হয়েছে।

আজ বুধবার সকালে চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত এবং ঢাকায় সফররত ভারতের অর্থ ও কর্পোরেট মন্ত্রী অরুন জেটলি উপস্থিত ছিলেন।

অর্থমন্ত্রনালয়ে আয়োজিত এই চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে অর্থনৈতিক সম্পর্ক বিভাগে (ইআরডি) সচিব এবং ভারতের এক্সিম ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক নিজ নিজ পক্ষে চুক্তিতে স্বাক্ষর করেন।

এ সময় সফররত ভারতের অর্থ মন্ত্রী অরুন জেটলি বলেন, কোনো দেশকে দেয়া এটা ভারতের সবচেয়ে বড় ঋণ। অন্যদিকে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত দ্রুত এই চুক্তি বাস্তবায়নের আহ্বান জানিয়েছেন।

প্রসঙ্গত, গত এপ্রিল মাসে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভারত সফরকালে বাংলাদেশের জন্য ৪ দশমিক ৫ বিলিয়ন মার্কিন ডলারের একটি ভারতীয় ক্রেডিট লাইনের ঘোষণা দেয়া হয়। গত ছয় বছরে বাংলাদেশকে ভারতের দেয়া সর্বমোট ক্রেডিট লাইনের পরিমান দাঁড়াবে ৮ বিলিয়ন মাকির্ন ডলার। তৃতীয় ডলার ক্রেডিট লাইন চুক্তি স্বাক্ষরে বাংলাদেশ অগ্রাধিকার ভিত্তিক কয়েকটি গুরুত্বপূর্ণ অবকাঠামো প্রকল্প বাস্তবায়নে সক্ষমতা অর্জন করবে। বিনিয়োগ বৃদ্ধি এবং রক্ষায় দুই দেশের মধ্যে চুক্তি সংক্রান্ত একটি যৌথ ইন্টারপ্রেটিভ নোটও স্বাক্ষরিত হয়েছে।

এদিকে ঢাকায় সফরকারি ভারতীয় অর্থমন্ত্রী সকাল ১১টা ৪০ মিনিটে হোটেল সোনারগাওঁয়ে পলিসি রিসার্স ইনিস্টিটিউট অব বাংলাদেশ এবং ভারতীয় হাইকমিশন আয়োজিত ‘ভারত সরকারের ম্যাক্রোইকোনমিক উদ্যোগ : ফিনান্সিয়াল ইনক্লুশন ডিমোনিটাইজেশন এন্ড ক্যাশলেস ইকোনমি’ শীর্ষক এক অনুষ্ঠানে যোগ দেন।