চাঁপাইনবাবগঞ্জে বিজিবি-বিএসএফ পতাকা বৈঠক

জাকির হোসেন পিংকু, চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি: চাঁপাইনবাবগঞ্জের সোনামসজিদ স্থলবন্দর সংলগ্ন ইমিগ্রেশন চেকপোষ্ট (আইসিপি) সম্মেলন কক্ষে বিজিবি-বিএসএফ ব্যাটালিয়ন অধিনায়ক পর্যায়ে সৌজন্য পতাকা বৈঠক অনুষ্ঠিত হয়েছে।

বিজিবির আহব্বানে আজ বুধবার দুপুরে শান্তিপূর্ন পরিবেশে অনুষ্ঠিত বৈঠকে বাংলাদেশের ৭ সদস্যের প্রতিনিধিদলের নেতৃত্ত দেন চাঁপাইনবাবগঞ্জে ৫৯’বিজিবি ব্যাটালিয়ন অধিনায়ক লেঃ কর্ণেল রাশেদ আলী। ৯ সদস্যের ভারতীয় প্রতিনিধিদলের নেতৃত্ত দেন ২৪’বিএসএফ ব্যাটালিয়ন কমান্ড্যান্ট অনিল কুমার হটকার।

লেঃ কর্ণেল রাশেদ আলী জানান, বৈঠকে তিনি সীমান্তবাসী নিরীহ জনসাধারনের উপর অন্যায় গুলিবর্ষন না করা, চোরাচালান ও মাদকদ্রব্য পাচার প্রতিরোধ, অবৈধ অস্ত্র-গোলাবারুদ ও বিস্ফোরক পাচার প্রতিরোধ, সীমান্ত নিরাপত্তা ব্যবস্থা নিশ্চিত করা ও সমন্বিত টহল পরিচালনার ব্যাপারে আলোচনা করেন।

অপরদিকে, বিএসএফ কমান্ড্যান্ট সীমান্তে কেউ যাতে পপি চাষ করতে না পারে ও কোন রোহিংগা যাতে সীমান্ত অতিক্রম করে ভারতে প্রবেশ করতে না পারে সে ব্যাপারে সীমান্তে নজরদারী বৃদ্ধির অনুরোধ জানান। বিজিবি অধিনায়ক এসব প্রস্তাবে সম্মত হন। সীমান্তে বিরাজমান শান্তিপূর্ণ পরিস্থিতি বজায় রাখার ব্যাপারেও বৈঠকে উভয় পক্ষ সম্মত হয়। দুই পক্ষই বাংলাদেশ-ভারত সীমান্ত চুক্তির আলোকে উদ্ভুত যে কোন সমস্যা আলোচনা ও তথ্য আদান-প্রদানের মাধ্যমে দ্রুত সমাধানে আন্তরিক প্রচেষ্টা অব্যাহত রাখার অঙ্গীকার করেন।