ব্রাজিলের কাছে হেরে চিলির বিশ্বকাপ শেষ

স্পোর্টস আপডেট ডেস্ক- চিলির বিশ্বকাপ স্বপ্নের কফিনে শেষ পেরেকটি ঠুকে দিল ব্রাজিল। নেইমার-গ্যাব্রিয়েল জেসুসদের নৈপূণ্যে ৩-০ গোলে হারালো তাদের। সেই সুবাদে দক্ষিণ আমেরিকা অঞ্চলের বাছাইপর্বটা নিজেদের আধিপত্যেই শেষ করল ব্রাজিল।

বাংলাদেশ সময় বুধবার সকালে পাওলিনহোর গোলে এগিয়ে যাওয়ার পর জোড়া গোল করেন জেসুস। তবে ব্রাজিলের কাছে হেরে কপাল পুড়েছে চিলির। রাশিয়া বিশ্বকাপ থেকে চূড়ান্তভাবে ছিটকে পড়েছে ২০১৬ সালের কোপা আমেরিকা চ্যাম্পিয়নরা।

দক্ষিণ আমেরিকার বাছাইপর্বে চ্যাম্পিয়ন হয়ে অনেক আগেই বিশ্বকাপে উঠে গিয়েছিলো ব্রাজিল। কিন্তু শেষ দুই ম্যাচে জয় না পাওয়ায় একটু যেন হতাশই ছিলেন তারা। কিন্তু নিজেদের মাঠে চিলির বিপখ্ষে বড় জয়ে আত্মবিশ্বাসটা শক্তভাবেই ফেরালেন তারা।

তিতের অধীনে বাছাইপর্বে টানা নয় জয়ের পর গত দুই রাউন্ডে ড্র করেছিল ব্রাজিল। সবমিলিয়ে এবারের বাছাইপর্বে সবশেষ ১৭ ম্যাচ অপরাজিত থাকলো তারা।

২০১৫ সালের অক্টোবরে এই চিলির কাছে ২-০ গোলে হেরেই বাছাইপর্বে যাত্রা শুরু করেছিল ব্রাজিল। এরপরের সময়টা তো কেটেছে রীতিমত স্বপ্নের মত। বাছাইপর্বে টানা ১৭ ম্যাচ অপরাজিত থেকেই বিশ্বকাপ যাত্রা শুরু হল পাঁচ বারের বিশ্বচ্যাম্পিয়দের।

ম্যাচের শুরুতেই এগিয়ে যেতে পারতো ব্রাজিল। ম্যাচের ১৬তম মিনিটে নেইমারের শট ঠেকিয়ে দেন চিলি গোলরক্ষক ক্লদিও ব্রাভো। ৩৮তম মিনিটে গ্যাব্রিয়েলের দুর্বল হেডও ঠেকিয়ে দেন তিনি। প্রথমার্ধে গোল দিতে পারেনি কোনো পক্ষই।

দ্বিতীয়ার্ধের ৫৫ তম মিনিটে দানি আলভেসের ফ্রি-কিক আরেকবার আটকে দিয়েছিলেন ব্রাভো। তবে বল তার হাত থেকে ছুটে গেলে সেই সুযোগ কাজে লাগাতে ভুল করেননি পাওলিনহো। এর ঠিক তিন মিনিট পর আরেক গোল করে বসেন জেসুস। নেইমারের কাছ থেকে বল পেয়ে চিলি গোলরক্ষককে বোকা বানান ম্যানচেস্টার সিটি ফরোয়ার্ড।

নিশ্চিত বিদায় দেখে ইনজুরি টাইমে বাধ্য হয়েই সব ছেড়ে উপরে উঠে আসে চিলি। ৯২তম মিনিটে কর্নার পেয়েছিল অ্যালেক্সিজ সানচেজের দল। এ সময় পোস্ট ছেড়ে ব্রাজিলের ডি-বক্সে চলে আসেন ব্রাভো। উইলিয়ান বল পেয়ে এই সুযোগে সেটা ঠেলে দেন চিলির ডি বক্সের দিকে। মাঝমাঠ থেকে ছুটে গিয়ে একেবারে ফাকা পোস্টে গোল করেন জেসুস।

১৮ ম্যাচে ৪১ পয়েন্ট নিয়ে দক্ষিণ আমেরিকা অঞ্চলের শীর্ষে ব্রাজিল। এ অঞ্চল থেকে ব্রাজিল-আর্জেন্টিনা ছাড়াও চূড়ান্তপর্বের টিকিট পেয়েছে উরুগুয়ে ও কলম্বিয়া। তবে ব্রাজিলের কাছে ৩-০ গোলে হেরে কপাল পুড়েছে চিলির। দলটির ব্রাজিল বিশ্বকাপে খেলার সব সুযোগ শেষ হয়ে গেছে। বলিভিয়াকে শেষ ম্যাচে ৪-২ গোলে হারিয়ে দক্ষিণ আমেরিকা অঞ্চলে দ্বিতীয় হয়েছে মেসির সতীর্থ লুইস সুয়ারেজের উরুগুয়ে।

অপরদিকে পেরু-কলম্বিয়ার ম্যাচ ১-১ গোলে ড্র হওয়ায় কলম্বিয়া সরাসরি পেয়ে গেছে বিশ্বকাপের টিকিট। আর পেরুকে এখন চূড়ান্তপর্বে যেতে লড়তে হবে ওশেনিয়া অঞ্চলের চ্যাম্পিয়ন নিউজিল্যান্ডের বিপক্ষে।

সময়ের কণ্ঠস্বর/রবি