আগামী শুক্রবার ঢাকায় ডিমের হালি ১২ টাকা!

সময়ের কণ্ঠস্বর- এই দুর্মূল্যের বাজারে ডিমের হালি ১২ টাকা শুনে চমকে যাওয়াই স্বাভাবিক। তবে ঘটনা সত্য। আগামী শুক্রবার ঢাকায় তিন ঘণ্টার জন্য ১২ টাকা হালিতে ডিম বিক্রি করার ঘোষণা দিয়েছে প্রাণিসম্পদ অধিদপ্তর ও বাংলাদেশ পোলট্রি ইন্ডাস্ট্রিজ কাউন্সিল (বিপিআইসিসি)।

১৩ অক্টোবর বিশ্ব ডিম দিবস। সে জন্যই বিশেষ মূল্যছাড়ে ডিম বিক্রির এই উদ্যোগ নিয়েছে প্রাণিসম্পদ অধিদপ্তর ও বিপিআইসিসি। মঙ্গলবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়েছে।

জানা গেছে, ১৩ অক্টোবর বিশ্ব ডিম দিবসে রাজধানীর ফার্মগেটে খামারবাড়ির কৃষিবিদ ইনস্টিটিউশন প্রাঙ্গণে দিনব্যাপী এক মেলার আয়োজন করা হয়েছে। এ মেলায় বাজারদরের চেয়ে অর্ধেকেরও কম দামে ডিম বিক্রি করা হবে। অর্থাৎ বাজারে যে ডিম প্রতি পিস ৮ টাকা করে বিক্রি হয়, সেটি মেলায় বিক্রি হবে প্রতি পিস ৩ টাকা করে।

সকাল ১০টা থেকে শুরু হয়ে দুপুর ১টা পর্যন্ত মেলা চলবে। একজন ভোক্তা মেলায় সর্বোচ্চ ৯০টি ডিম কিনতে পারবেন। বাংলাদেশ পোল্ট্রি ইন্ডাস্ট্রিজ সেন্ট্রাল কাউন্সিল এবং সরকারের প্রাণিসম্পদ অধিদফতর যৌথভাবে এ মেলার আয়োজন করেছে।

বিপিআইসিসির গণমাধ্যম উপদেষ্টা সাজ্জাদ হোসেন বলেন, আগে এলে আগে পাবেন ভিত্তিতে ডিম কেনা যাবে। এক ক্রেতা সর্বোচ্চ ৯০টি পর্যন্ত ডিম কিনতে পারবেন।

তিনি জানান, প্রাথমিকভাবে কম মূল্যে ৫০ হাজার ডিম বিক্রির সিদ্ধান্ত নেয়া হয়েছে, যা প্রয়োজনে আরও বাড়তে পারে।

বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও বিশ্ব ডিম দিবস পালিত হবে। এ বছর ৪০টিরও বেশি দেশ ডিম দিবস পালন করবে।

রবি