জবিতে শিক্ষার্থীদের প্রণোদনা প্রদানে শিক্ষা বৃত্তি দ্বিগুণ

মোঃ আশিক, জবি প্রতিনিধি: জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) শিক্ষার্থীদের প্রণোদনা প্রদানে মেধাবী শিক্ষার্থীদের মেধা বৃত্তি দ্বিগুণ করা হয়েছে।

সোমবার অনুষ্ঠিত জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে অধ্যায়নরত শিক্ষার্থীদের অনুকুলে বিশ্ববিদ্যালয়ের বৃত্তি প্রদান সংক্রান্ত সভায় এই সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। এর ফলে বিশ্ববিদ্যালয়ের নিজস্ব অর্থায়নে প্রায় একুশ লক্ষ টাকা বৃত্তি প্রদান করা হবে। মেধা বৃত্তি প্রাপ্ত ছাত্র-ছাত্রীরা এখন থেকে ২,৪০০ টাকার পরিবর্তে ৪,৮০০ টাকার করে পাবেন।

উল্লেখ্য, ২০১৩-১৪ থেকে ২০১৬-১৭ শিক্ষাবর্ষ পর্যন্ত মোট ২,৫৮১ জন শিক্ষার্থীদের মাঝে বৃত্তি প্রদান করা হয়েছে। ২০১৩-১৪ শিক্ষাবর্ষে স্নাতক পর্যায়ে ৫০ জনকে মেধাবৃত্তি, ১২৪ জনকে অবৈতনিক বৃত্তি, স্নাতকোত্তর পর্যায়ে ৪৩ জনকে মেধা বৃত্তি, ২৫ জনকে অবৈতনিক বৃত্তি, ২০১৪-১৫ শিক্ষাবর্ষে স্নাতক পর্যায়ে ১৮০ জনকে মেধাবৃত্তি, ৪৫৩ জনকে অবৈতনিক বৃত্তি, স্নাতকোত্তর পর্যায়ে ৪২ জনকে মেধা বৃত্তি, ৫৬ জনকে অবৈতনিক বৃত্তি, ২০১৫-১৬ শিক্ষাবর্ষে স্নাতক পর্যায়ে ১৬১ জনকে মেধাবৃত্তি, ৫৩২ জনকে অবৈতনিক বৃত্তি, স্নাতকোত্তর পর্যায়ে ৩৩ জনকে মেধা বৃত্তি, ৪৮ জনকে অবৈতনিক বৃত্তি, ২০১৬-১৭ শিক্ষাবর্ষে স্নাতক পর্যায়ে ১৯৫ জনকে মেধাবৃত্তি, ৫৮২ জনকে অবৈতনিক বৃত্তি, স্নাতকোত্তর পর্যায়ে ২১ জনকে মেধা বৃত্তি এবং ৩৬ জনকে শিক্ষার্থীকে অবৈতনিক বৃত্তি প্রদান করা হয়েছে।