জবি ‘এ’ ইউনিটের ভর্তি পরীক্ষা ১৩ অক্টোবর, আসন বিন্যাস প্রকাশ

মোঃ আশিক, জবি প্রতিনিধি: জগন্নাথ বিশ্ববিদ্যালয়সহ (জবি) একযোগে সাতাশটি পরীক্ষা কেন্দ্রে আগামী ১৩ অক্টোবর (শুক্রবার) বিকাল ৩:০০টা থেকে ৪:০০টা পর্যন্ত ২০১৭-১৮ শিক্ষাবর্ষের ‘এ’ ইউনিটের ১ম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণীর ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

এবার ‘এ’ ইউনিটের (বিজ্ঞান অনুষদ ও লাইফ অ্যান্ড আর্থ সায়েন্স অনুষদ অন্তর্ভুক্ত) ৭৯৭টি আসনের বিপরীতে ৫৯,৪৩৩ জন অর্থাৎ প্রতি আসনের বিপরীতে প্রায় ৭৫ জন শিক্ষার্থী ভর্তি পরীক্ষার জন্য আবেদন করেছে। বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ, তথ্য ও প্রকাশনা দপ্তরের সহকারী পরিচালক মোহাম্মদ ফিরোজ আলম স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

১০০০০১ থেকে ১০৭৪৫৮ পর্যন্ত জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে, ১০৭৪৫৯ থেকে ১০৮৫৫৮ পর্যন্ত ঢাকা গভঃ মুসলিম হাই স্কুলে (লক্ষীবাজার), ১০৮৫৫৯ থেকে ১০৯৫৭৫ পর্যন্ত বাংলাবাজার সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ে (বাংলাবাজার), ১০৯৫৭৬ থেকে ১১০৭৭৫ পর্যন্ত ঢাকা কলেজিয়েট স্কুলে (সদরঘাট), ১১০৭৭৬ থেকে ১১২৭২৫ পর্যন্ত সেন্ট্রাল উইমেন্স কলেজে (অভয় দাস লেন টিকাটুলী), ১১২৭২৬ থেকে ১১৪৮২৫ পর্যন্ত শেখ বোরহানুদ্দিন পোস্ট গ্রাজুয়েট কলেজে (নাজিমুদ্দিন রোড), ১১৪৮২৬ থেকে ১১৬৪২৫ পর্যন্ত উদয়ন উচ্চ মাধ্যমিক বিদ্যালয়ে (ফুলার রোড, ঢাকা বিশ্ববিদ্যালয়), ১১৬৪২৬ থেকে ১১৮১২৫ পর্যন্ত ইঞ্জিনিয়ারিং ইউনিভার্সিটি স্কুল এন্ড কলেজে (বুয়েট ক্যাম্পাস), ১১৮১২৬ থেকে ১১৯৮২৫ পর্যন্ত ইউনিভার্সিটি ল্যাবরেটরি স্কুল এন্ড কলেজে (আই.ই.আর, ঢাকা বিশ্ববিদ্যালয়), ১১৯৮২৬ থেকে ১২৩৪২৫ পর্যন্ত উইলস-লিটল ফ্লাওয়ার স্কুল এন্ড কলেজে (কাকরাইল), ১২৩৪২৬ থেকে ১২৫৬২৫ পর্যন্ত আইডিয়াল কলেজে (৬৫, সেন্ট্রাল রোড, ধানমন্ডি), ১২৫৬২৬ থেকে ১২৮৯২৫ পর্যন্ত বেগম বদরুন্নেছা সরকারি মহিলা কলেজে (বকশীবাজার), ১২৮৯২৬ থেকে ১৩১৮২৫ পর্যন্ত মোহাম্মদপুর মডেল স্কুল এন্ড কলেজে (গজনবী রোড কলেজগেট), ১৩১৮২৬ থেকে ১৩৪৭২৫ পর্যন্ত মোহাম্মদপুর কেন্দ্রীয় কলেজে (নূরজাহান রোড), ১৩৪৭২৬ থেকে ১৩৭১২৫ পর্যন্ত আহমেদ বাওয়ানী একাডেমী স্কুল এন্ড কলেজে (আরমানীটোলা), ১৩৭১২৬ থেকে ১৩৯০২৫ পর্যন্ত আজিমপুর গভর্নমেন্ট গার্লস স্কুল এন্ড কলেজে (আজিমপুর), ১৩৯০২৬ থেকে ১৪১৫২৫ পর্যন্ত সিদ্ধেশ্বরী গার্লস কলেজে (নিউ বেইলী রোড), ১৪১৫২৬ থেকে ১৪৩৩২৫ পর্যন্ত অগ্রণী স্কুল এন্ড কলেজে (আজিমপুর), ১৪৩৩২৬ থেকে ১৪৪৬২৫ পর্যন্ত সেগুন বাগিচা হাই স্কুলে (তোপখানা রোড), ১৪৪৬২৬ থেকে ১৪৫৬২৫ পর্যন্ত ঢাকা সেন্ট্রাল গার্লস হাই স্কুলে (লক্ষীবাজার), ১৪৫৬২৬ থেকে ১৪৭৫৭৫ পর্যন্ত ফজলুল হক মহিলা বিশ্ববিদ্যালয় কলেজে (গেন্ডারিয়া), ১৪৭৫৭৬ থেকে ১৪৮৫৭৫ পর্যন্ত নীলক্ষেত হাই স্কুলে (ঢাকা বিশ্ববিদ্যালয়), ১৪৮৫৭৬ থেকে ১৫০৫২৫ পর্যন্ত গভর্নমেন্ট ল্যাবরেটরি হাই স্কুলে (নিউমার্কেট), ১৫০৫২৬ থেকে ১৫২৫২৫ পর্যন্ত লালবাগ মডেল স্কুল এন্ড কলেজে (লালবাগ), ১৫২৫২৬ থেকে ১৫৩৭২৫ পর্যন্ত টিকাটুলী কামরুন্নেসা সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ে, ১৫৩৭২৬ থেকে ১৫৫৫২৫ পর্যন্ত গার্হস্থ্য অর্থনীতি কলেজে (আজিমপুর) এবং ১৫৫৫২৬ থেকে ১৫৯৪১০ পর্যন্ত রোলধারীদের পরীক্ষা ঢাকা মহানগর মহিলা কলেজে (লক্ষ্মীবাজার) অনুষ্ঠিত হবে।

পরীক্ষা কেন্দ্রে পরীক্ষা শুরুর ৩০ মিনিট পূর্বেই আসন গ্রহণ করতে হবে। পরীক্ষা শুরুর ১৫ মিনিট পূর্বেই সকল কেন্দ্রের মূল ফটক বন্ধ হয়ে যাবে। এরপর কোন অজুহাতেই কোন পরীক্ষার্থী পরীক্ষা কেন্দ্রে প্রবেশ করতে পারবে না। পরীক্ষা কক্ষে মোবাইল ফোন, ক্যালকুলেটর, ঘড়ি ও অন্য যে কোন প্রকার ইলেকট্রনিক ডিভাইস সঙ্গে নিয়ে আসা সম্পূর্ণ নিষিদ্ধ। পরীক্ষার্থীদের হাফ শার্ট ও স্যান্ডেল (জুতা ও মোজা ব্যতীত) পরিধান করে পরীক্ষা কেন্দ্রে আসতে হবে। ধর্মীয় অনুশাসন মেনে যারা পোশাক পরিধান করবে তাদের জন্য পোশাকের শর্ত শিথিলযোগ্য। তবে এর সুযোগ নিয়ে যাতে কেউ দুষ্কর্ম করতে না পারে সে ব্যাপারে বিশেষ নজরদারীর ব্যবস্থা থাকবে। এক কেন্দ্রের পরীক্ষার্থী অন্য কেন্দ্রে পরীক্ষা দিতে পারবে না, দিলে তার উত্তরপত্র বাতিল করা হবে।

উল্লেখ্য, পরীক্ষার্থীকে প্রিন্টকৃত প্রবেশপত্র অবশ্যই সঙ্গে আনতে হবে। ‘এ’ ইউনিটের ভর্তি পরীক্ষার আসন বিন্যাসসহ ভর্তি সংশ্লিষ্ট বিস্তারিত তথ্য জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ওয়েব সাইট (http://admission.jnu.ac.bd অথবা http://admissionjnu.info) এ পাওয়া যাবে।