ডিম কিনতে দুই কিলোমিটার লাইন, জনতার ইট-পাটকেল নিক্ষেপে বিক্রি বাতিল

নিজস্ব প্রতিবেদক, সময়ের কণ্ঠস্বর- রাজধানীর ফার্মগেটে খামারবাড়ির কৃষিবিদ ইনস্টিটিউশন প্রাঙ্গণে ডিম কিনতে দুই কিলোমিটার জুড়ে লাইনে দাঁড়িয়েছেন মানুষ। পরে ক্রেতাদের চাপে মেলা প্রাঙ্গণে বিশৃঙ্খলা সৃষ্টি হওয়ায় ডিম বিক্রি শুরুর আগেই বন্ধ করে দেওয়া হয়েছে।

শুক্রবার বেলা সোয়া ১১টার পর জনতার ইট-পাটকেল নিক্ষেপ ও চরম শৃঙ্খলাহীন পরিস্থিতিতে এমন সিদ্ধান্ত নিয়েছে কর্তৃপক্ষ।

শুক্রবার (১৩ অক্টোবর) বিশ্ব ডিম দিবস উপলক্ষে বিশ্বের ৪০টিরও বেশি দেশের সঙ্গে বাংলাদেশেও একযোগে উদযাপিত হচ্ছে বিশ্ব ডিম দিবস।এ উপলক্ষে খামার বাড়ির কৃষিবিদ ইনস্টিটিউশনে বিশেষ ছাড়ে ডিম বিক্রির সিদ্ধান্ত নিয়েছিল বাংলাদেশ পোল্ট্রি ইন্ডাষ্ট্রিজ সেন্ট্রাল কাউন্সিল এবং প্রাণিসম্পদ অধিদফতর।

মূলত সকাল ৯টা থেকে রাজধানীর খামারবাড়িতে কৃষিবিদ ইনস্টিটিউশনে (কেআইবি) তিন টাকায় ডিম বিক্রি হওয়ার কথা ছিল। ২০ হাজার ডিম দেওয়া হতো। একজন পেতেন ৯০টি করে।

তবে সরেজমিনে দেখা যায়, পঞ্চাশ হাজারের বেশি মানুষ লাইনে দাঁড়ান। এতো মানুষের ভিড়ে পুরো ইনস্টিটিউশনে গোলমালের সৃষ্টি হয়। যোগানের চেয়ে মানুষের চাহিদা বেশি হওয়ায় বিশৃঙ্খল পরিবেশ নিয়ন্ত্রণের বাইরে চলে যায়। পুলিশ এতো মানুষকে ছত্রভঙ্গ করতে লাঠি চার্জ করে।

এর আগে শুক্রবার সকালে ডিম মেলা শুরুর আগেই ডিম কিনতে দীর্ঘ লাইনে দাঁড়িয়ে যান ক্রেতারা। সকাল ৭টা থেকে লাইনে দাঁড়ানো শুরু করেন তারা। ডিম কেনার লাইনে পুরুষদের সঙ্গে নারীরাও ছিলেন।

কৃষিবিদ ইনস্টিটিউশন থেকে বিজয় স্মরণি মোড় পর্যন্ত পুরুষদের ডাবল লাইন এক কিলোমিটার জুড়ে এবং ফার্মগেট মোড় থেকে কৃষিবিদ ইনস্টিটিউশনের পুলিশ বক্স পর্যন্ত নারী-পুরুষের এক কিলোমিটার লম্বা লাইন দেখা গেছে। তবে ডিম বিক্রি বাতিল হওয়ায় দীর্ঘ লাইনে দাঁড়িয়ে অপেক্ষার পরও ফিরে যেতে হয়েছে ডিম কিনতে আসা মানুষদের।

রবি