মিয়ানমার রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে বাধ্য হবে: নৌমন্ত্রী

মাদারীপুর প্রতিনিধি: নৌপরিবহন মন্ত্রী শাজাহান খান বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার দক্ষ কূটনৈতিক তৎপরতার কারণে মিয়ানমার সরকার রোহিঙ্গাদের গণহত্যা বন্ধ করে তাদের দেশে ফিরিয়ে নিতে বাধ্য হবে। বৈশ্বিক চাপে ইতিমধ্যে মিয়ানমার রোহিঙ্গাদের ফিরিয়ে নেওয়ার কথা বলতে শুরু করেছে। শুক্রবার সকালে মাদারীপুর সদর উপজেলা পরিষদে কৃষকদের প্রণোদনা বিতরণ শেষে সাংবাদিকদের তিনি এ কথা বলেন।

শাজাহান খান বলেন, জাতিসংঘের ৭২তম অধিবিশনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা রোহিঙ্গার বিষয়টি যেভাবে তুলে ধরেছেন, তাতে বিশ্বের সব দেশের নেতৃবৃন্দ মানবিক কারণে আজ বাংলাদেশের পক্ষে দাঁড়িয়েছে। তাই মিয়ারমার সরকার বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের ফিরিয়ে নেওয়ার বিষয়ে আগ্রহ দেখাচ্ছে।

তিনি বলেন, সুচি বুঝতে পেরেছেন গণহত্যা করে মানুষকে দমন করা যায় না, জাতির বিবেক ধ্বংস করা যায় না। এই গণহত্যার কারণে তার উপাধি ফিরিয়ে নেওয়া হয়েছে, পাশাপাশি অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় থেকে তার ছবিও নামিয়ে ফেলা হয়েছে।

এ সময় উপস্থিত ছিলেন মাদারীপুরের জেলা প্রশাসক মো. ওয়াহিদুল ইসলাম, পুলিশ সুপার মোহাম্মদ সরোয়ার হোসেন, অতিরিক্ত জেলা প্রশাসক সৈয়দ ফারুক আহম্মদ, কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপ-পরিচালক জিএসএ গফুর, সদর উপজেলা চেয়ারম্যান পাভেলুর রহমান শফিক খান প্রমুখ।

নৌপরিবহনমন্ত্রী শুক্রবার মাদারীপুর সদর উপজেলায় বন্যায় ক্ষতিগ্রস্ত ১ হাজার ৬৫০ জন কৃষকের মাঝে প্রণোদনার ১৩ লাখ টাকা বিতরণ করেন।