অনন্য রেকর্ড ‘স্পর্শ’ করার হাতছানি সাকিবের সামনে

স্পোর্টস আপডেট ডেস্ক: আর মাত্র ১৭ রান করলেই ওয়ানডে ক্রিকেটে অলরাউন্ডার হিসেবে অনন্য এক রেকর্ড স্পর্শ করবেন বিশ্বসেরা অলরাউন্ডার বাংলাদেশের সাকিব আল হাসান। তিনি স্পর্শ করবেন পাঁচ হাজার রানের মাইলফলক। ফলে বিশ্বের পঞ্চম অলরাউন্ডার হিসেবে পাঁচ হাজার রান ও দুই শ’ উইকেট শিকারের মালিক হবেন তিনি।

তবে অন্য চারজনের চেয়ে সবচেয়ে কম ম্যাচ খেলে অলরাউন্ডার হিসেবে পাঁচ হাজার ও দুই শ’ উইকেট শিকার করবেন সাকিব।

ওয়ানডেতে সাকিবের ক্যারিয়ার পরিসংখ্যান-১৭৭ ম্যাচে ৪৯৮৩ রান ও ২২৪ উইকেট। দুই শ’ উইকেটের মাইলফলক আগেই স্পর্শ করেছেন তিনি। এবার পালা পাঁচ হাজার রানের মাইলফলক স্পর্শ করা।

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে কিম্বার্লিতে আগামী ১৫ অক্টোবর সিরিজের প্রথম ওয়ানডেতে বা পুরো সিরিজে ব্যাট হাতে ১৭ রান করলেই পাঁচ হাজার রানের ক্লাবে প্রবেশ করবেন সাকিব। বাংলাদেশের দ্বিতীয় ব্যাটসম্যান হিসেবেই এই ক্লাবে প্রবেশ করবেন তিনি। এর আগে বাংলাদেশের হয়ে এমন অর্জন করেছেন ড্যাশিং ওপেনার তামিম ইকবাল।

তবে ওয়ানডেতে পাঁচ হাজার রানের সাথে সাথে বিশ্ব রেকর্ডের পাতায় নিজের নাম তুলবেন সাকিব। কারণ বিশ্বের অলরাউন্ডার হিসেবে দুই শ’ উইকেট শিকারের পাশাপাশি পাঁচ হাজার রানের মালিকও হয়ে যাবেন তিনি। এতে দক্ষিণ আফ্রিকার জ্যাক ক্যালিস, শ্রীলঙ্কার সনাথ জয়সুরিয়া ও পাকিস্তানের শহিদ আফ্রিদি-আব্দুর রাজ্জাকের পাশে বসবেন সাকিব। তবে এই চারজনের চেয়ে কম ম্যাচ খেলে এই রেকর্ডের মালিক হবেন সাকিব।

ক্যালিস ১৯৭তম ম্যাচে ৫ হাজার ও ২শ’ উইকেট শিকারের মালিক ছিলেন। এই রেকর্ড স্পর্শ করতে জয়সুরিয়ার লেগেছিলো ২০৪ ম্যাচ। পাকিস্তানের আফ্রিদি ও রাজ্জাকের লেগেছিলো আরো বেশি ম্যাচ। আফ্রিদি ২৩৯ ও রাজ্জাক ২৫৮তম ম্যাচে পাঁচ হাজার ও দুই শ’ উইকেট শিকারের মালিক হয়েছিলেন।

শেষ পর্যন্ত সবার উপরে থেকেই ক্যারিয়ার শেষ করেছেন জয়সুরিয়া। ৪৪৫ ম্যাচে অংশ নিয়ে ১৩৪৩০ রান ও ৩২৩ উইকেট শিকার করেন তিনি। এই তালিকায় দ্বিতীয়স্থানে রয়েছেন ক্যালিস। ৩২৮ ম্যাচে ১১৫৭৯ রান ও ২৭৩ উইকেট নিয়েছেন ক্যালিস।