ব্লু হোয়েল নিয়ে মোবাইল বন্ধ রাখার বার্তাটি ভুয়া: বিটিআরসি

সময়ের কণ্ঠস্বর– ব্লু হোয়েল গেম নিয়ে বিটিআরসির একটি ‘বার্তা’ নিয়ে বৃহস্পতিবার বিকেল থেকে সরগম ফেসবুক। তবে এই বার্তাকে গুজব ও ভুয়া বলে নিশ্চিত করেছে বিটিআরসি।

বৃহস্পতিবার ভাইরাল হওয়া ওই বার্তায় বলা হয়েছে, ১৩ অক্টোবর শুক্রবার রাত ৯টা থেকে ১০টা পর্যন্ত এক ঘণ্টা বাংলাদেশের সব অ্যান্ড্রয়েড ফোনে ব্লু হোয়েল গেম ঢুকিয়ে দেয়া হবে। যা প্রবেশের ফলে আপনার ফোনের সব ব্যক্তিগত তথ্য, ফেসবুক, টুইটার, হোয়াটসঅ্যাপস, আইএমওসহ সবকিছু ধ্বংস হয়ে যাবে। তাই শুক্রবার রাত ৯ থেকে ১০টা পর্যন্ত ফোন বন্ধ রাখুন। দেশের সেবায় এটি বেশি বেশি ফরোয়ার্ড করুন। জনসচেতনতায় বিটিআরসি।

বিটিআরসির নামে ফেসবুকে ছড়ানো ওই বার্তাটি দেখে অনেকের মধ্যেই উৎকণ্ঠা দেখা যায়। তবে অনেকেই বিষয়টি ভুয়া বলে ধরতে পেরেছেন। বিটিআরসি সূত্র জানিয়েছে, পুরোপুরি ভুয়া বার্তা এটি। এতে আতঙ্কিত হওয়ার কিছু নেই।

বিটিআরসির সচিব ও মুখপাত্র সরওয়ার আলম গণমাধ্যমকে জানান, এটা সম্পূর্ণ মিথ্যা ও বানোয়াট। জনমনে বিভ্রান্তি তৈরির জন্য কোনো অসাধু মহল বিটিআরসির নাম এটি ছড়াচ্ছে। বিটিআরসি এ ধরনের কোনো বার্তা বা খবর প্রকাশ বা প্রচার করেনি। এ ধরনের সাইবার অপরাধ থেকে বিরত থাকার জন্য সংশ্লিষ্ট সবাইকে সতর্ক করা যাচ্ছে। দেশের সব মোবাইল ও ইন্টারনেট ব্যবহারকারীকে এ বিষয়ে বিভ্রান্ত না হওয়ার জন্য অনুরোধ করা হচ্ছে।

সম্প্রতি ব্লু হোয়েল নামে প্রাণঘাতী গেমটির ব্ল্যাকমেইলের শিকার হয়ে বিশ্বের বিভিন্ন দেশে অন্তত ১৮০ জন আত্মহত্যা করেছে বলে বিভিন্ন মিডিয়ায় সংবাদ এসেছে। এ গেমের আসল অ্যাডমিন বুদেকিনকে আটক করা হলেও বিভিন্ন দেশে এর অ্যাডমিন থাকায় তাদের কার্যক্রম বন্ধ করা সম্ভব হয়নি। ফলে গেমের প্রভাব এখন ছড়িয়ে পড়ছে সারাবিশ্বে।

রবি