ক্ষমা চাইলেন জাকারবার্গ

প্রযুক্তি ডেস্কঃ

হারিকেনের কারণে সেখানে মানবিক বিপর্যয় দেখা দেয়। এ কারণে সোমবার এক ভিডিওতে কার্টুনের বেশে জনসম্মুখে এসে তিনি মানবিক সহায়তার ঘোষণা দেন। তবে ঘোষণা দেয়ার ধরনটি নিয়ে অনেকেই আপত্তি তোলেন। মানবিক সহায়তার ঘোষণা দেয়ার ধরন নিয়ে সমালোচনার কারণে ক্ষমা চেয়েছেন ফেসবুকের প্রধান নির্বাহী মার্ক জাকারবার্গ। কার্টুনের বেশে জাকারবার্গ বলেন, তার প্রতিষ্ঠান রেড ক্রসের সঙ্গে মিলে কৃত্রিম বুদ্ধিমত্তার সাহায্যে জনসংখ্যার মানচিত্র তৈরি করবে। কোনো অঞ্চলে কত লোক বাস করে এবং কীভাবে অবকাঠামোগত উন্নয়ন হচ্ছে তা বুঝতে স্যাটেলাইট থেকে ছবি ব্যবহার করা সম্ভব।

অকুলাস রিফটের ভিআর অ্যাপ ফেসবুক স্পেস ব্যবহার করে জাকাবার্গকে (কার্টুন) পুয়ের্তো রিকোর বিপর্যস্ত এলাকাগুলোতে সফর করতে দেখা যায়। অ্যাপটি তৈরি করা হয়েছে ভিন্ন ভিন্ন পরিস্থিতিতে মানুষকে আবেগাপ্লুত করে তোলার জন্য।

অ্যাপটি প্রথম উন্মোচন করা হয় গত এপ্রিল মাসে। এ বিষয়ে জাকারবার্গ বলেন, তিনি দেখাতে চেষ্টা করছিলেন কীভাবে ভিআর ব্যবহার করে সচেতনতা বৃদ্ধি করা যায়। কিন্তু তিনি যা বোঝাতে চেয়েছেন সেটি ওই ভিডিওতে স্পষ্ট হয়নি। হারিকেন মারিয়ার কারণে গত মাসে পুয়ের্তো রিকোতে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়। এ ক্ষতি পোষাতে অ্যালফাবেট ও টেসলাও বেলুনের মাধ্যমে জরুরি সেলুলার সেবা দেয়ার ঘোষণা দেয়।