গজারিয়ায় কয়লা বিদ্যুৎ প্রকল্প বন্ধের দাবিতে এলাকাবাসীর বিক্ষোভ মিছিল

মোঃ রুবেল ইসলাম, মুন্সীগঞ্জ প্রতিনিধি: মুন্সীগঞ্জের গজারিয়ায় ষোলআনী মৌজায় প্রস্তাবিত ৩৫০ মেগাওয়াট কয়লা ভিত্তিক বিদ্যুৎ প্রকল্প বন্ধের দাবিতে আজ দুপুরে রসুলপুর-ভবেরচর সড়কে বিক্ষোভ মিছিল করেছে ষোলআনী, দৌলতপুর ও ইমামপুর গ্রামের প্রায় পাঁচ শতাধিক মানুষ।

এক পর্যায়ে উত্তেজিত জনতা গজারিয়া উপজেলা পরিষদ ঘেরাও করে। এ সময় তারা উপজেলা পরিষদের সামনে অবস্থান নিয়ে নানা স্লোগান দিতে থাকে। পরে প্রশাসনের হস্তক্ষেপে পরিস্তিতি স্বাভাবিক হলে আন্দোলনকারীদের মধ্য থেকে দশ সদস্যের একটি প্রতিনিধি দল গজারিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা সাইফুল ইসলামের সাথে দেখা করে স্মারকলিপি প্রদান করে।

উল্লেখ, বিদ্যুৎ উৎপাদনের সক্ষমতা বাড়াতে সম্প্রতি বেশ কয়েকটি কয়লা ভিত্তিক তাপ বিদ্যুৎ প্রকল্প নির্মাণের উদ্যোগ নিয়েছে সরকার। তার মধ্যে অন্যতম মুন্সীগঞ্জের গজারিয়া উপজেলার ইমামপুর ইউনিয়নের ষোলআনী মৌজায় ৩১৪ একর জমির উপর প্রস্তাবিত ৩৫০ মেগাওয়াট কয়লা ভিত্তিক তাপ বিদ্যুৎ কেন্দ্র। প্রকল্পটির জন্য ৫০৫ কোটি টাকা বরাদ্ধ করেছে সরকারের অর্থনীতি পরিষদের নির্বাহী কমিটি (একনেক)। ইতিমধ্যে শেষ হয়েছে প্রকল্পটির পরিবেশগত সমীক্ষার কাজ। চলছে জমি অধিগ্রহণের প্রস্তুতি।