শিমুলিয়া-কাঁঠালবাড়ি নৌরুটে ডাম্পফেরী বন্ধ, পদ্মায় নৌযান চলাচল ব্যাহত

মোঃ রুবেল ইসলাম তাহমিদ মুন্সীগঞ্জ প্রতিনিধি:

বৈরী আবহাওয়া ও পদ্মা নদীতে প্রবল ঢেউ থাকার কারণে শিমুলিয়া-কাঁঠালবাড়ি নৌরুটে ডাম্পফেরী বন্ধ ,সীমিত আকারে চলাচল করছে ফেরি । বন্ধ রয়েছে লঞ্চ-সী-বোর্ড সহ অন্যান্য নৌযান চলাচল। এতে করে উভয় ফেরীঘাটে দীঘ যানজটে ও নৌরুটের মাঝপদ্মায় চরম দুর্ভোগে পড়েছেন দক্ষিণবঙ্গের যাত্রীরা।

গতকাল বৃহস্পতিবার বঙ্গোপসাগরে সৃষ্টি হওয়ায় নিম্নচাপের প্রভাবে আজ শুক্রবার সকাল থেকে পদ্মা উত্তাল হতে শুরু করলে বেলা পৌনে ১২ টার দিকে সম্পূর্ণ ভাবে লঞ্চ চলাচল বন্ধ করে দেওয়া হয় এ ঘাট টি। এদিকে সকাল থেকে সী-বোর্ড ও ডাম্পফেরী বন্ধ করে দেওয়া হয়।

এ রির্পোট লেখা পর্যন্ত দুপুড় ১টায় বিআইডব্লিউটিসির মাওয় কর্মকর্ত জসিমউদ্দিন ও নৌফাড়িঁ ইনচার্জ সুরজিৎ কুমার ঘোষ এ প্রতিবেদক কে জানান, গতকাল ভোর রাত ৩টা পর্যন্ত ফেরি চলাচল স্বভাবিক ছিলো। তবে সকাল থেকে আকাশের অবস্থা খারাপ হতে থাকে এবং নদীতে বড় বড় ঢেউ সৃষ্টি হতে থাকে। এমতাবস্থায় বিআইডব্লিউটিসির কর্তৃপক্ষ ১২ টি ফেরী বন্ধ করে দেয়। বর্তমানে ছোট ৬ টি ফেরি দিয়ে যানবাহন পারাপার অব্যাহত রেখেছে।

এ কারণে ঘাট এলাকায় প্রায় ৪শতাধিক যানবাহন পারাপারের অপেক্ষায় রয়েছে। উভয় ঘাটে দীঘ যানজটের সৃষ্টি হলে পণ্যবাহী ট্রাক ও ছোট বড় যাত্রীবাহী যানাহনসহ প্রায় সাড়ে ৪শতাধিক যানবাহন ফেরী পারপারের অপেক্ষায় থাকতে হয়।এতে মাঝপদ্মায় নোঙরে থাকা এবং ঘাটে ভেড়ানো থাকা মোট ১২টি ফেরীর হাজার হাজার যাত্রীরা পড়েন। প্রচন্ড শীত বৃষ্টির মধ্যে অবর্ণণীয় দুর্ভোগে ।