বাংলাদেশের হারের কারণে কপাল পুড়ল ভারতের!

স্পোর্টস আপডেট ডেস্ক: এমনটা হতে পারে তা প্রায় নিশ্চিতই ছিল। আর সেই অনুমাণটা বাংলাদেশ- দক্ষিণ আফ্রিকা সিরিজ শুরু থেকেই অনুমিত। আর তা হল দক্ষিণ আফ্রিকার কাছে ভারতের শীর্ষস্থান হারানো।

বাংলাদেশের বিপক্ষে চলমান ওয়ানডে সিরিজ নিশ্চিৎ করেছে প্রোটিয়ারা। আর এর ফলে ভারতকে হটিয়ে আবারো আইসিসি ওয়ানডে র‌্যাংকিংয়ে শীর্ষ স্থান পুনর্দখল করেছে দক্ষিণ আফ্রিকা। কিছুদিন আগেই অজিদের বিপক্ষে ৪-১ ব্যবধানে সিরিজ জিতে র‌্যাংকিংয়ের শীর্ষ স্থানটি দখলে নিয়েছিল ভারত। কিন্তু আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি) প্রকাশিত সর্বশেষ ওয়ানডে র‌্যাংকিংয়ে দক্ষিণ আফ্রিকার কাছে শীর্ষ স্থান হারিয়েছে ভারত।

সর্বশেষ ৫২ ম্যাচ থেকে মোট ৬২৪৪ পয়েন্ট অর্জন করে র‌্যাংকিংয়ের শীর্ষে ফিরেছে ফাফ ডু প্লেসিসের নেতৃত্বাধীন প্রোটিয়ারা। আর ভারত নিজেদের শেষ ৫০ ম্যাচ থেকে ৫৯৯৩ পয়েন্ট অর্জন করে দ্বিতীয় স্থানে নেমে গেছে ভারত।

আগামী ২২ অক্টোবর নিজ মাঠে সফরকারী নিউজিল্যান্ডের বিপক্ষে তিন ওয়ানডে ম্যাচের সিরিজ শুরু করবে ভারত। তখন হয়তো আবার এক নম্বরে ওঠার সুযোগটা পাবে বিরাট কোহলির দল। এছড়াও আগামী বছর দক্ষিণ আফ্রিকা সফরের আগে ওয়ানডে ক্রিকেটে শ্রীলংকাকে আতিথেয়তা দেবে ভারতীয় ক্রিকেট দল।

তবে বাংলাদেশ হেরে গেলেও অবস্থানের কোনো নড়চড় হয়নি। টাইগার ঠিক সাত নম্বরেই আছে।