জার্মান চ্যান্সেলর অ্যাঞ্জেলা মার্কেলকে পেছনে ফেলে বিশ্বের সবচেয়ে দীর্ঘস্থায়ী নারী শাসক শেখ হাসিনা

সময়ের কণ্ঠস্বর ডেস্ক: জার্মান চ্যান্সেলর অ্যাঞ্জেলা মার্কেলকেও পেছনে ফেলে বর্তমান বিশ্বের সবচেয়ে দীর্ঘস্থায়ী নারী সরকার প্রধান বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। শুক্রবার ব্রিটিশ সংবাদপত্র গার্ডিয়ানের এক প্রতিবেদনে এ তথ্য প্রকাশ করা হয়।

গার্ডিয়ান জানায়, বাংলাদেশে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বর্তমান বিশ্বের সবচেয়ে দীর্ঘস্থায়ী শাসক। টানা দুই মেয়াদসহ তিনি ১৪ বছর ধরে (গার্ডিয়ান অবশ্য বলছে ১৩ বছর) ক্ষমতায় আছেন। শাসনকালের দিক থেকে শেখ হাসিনার পরই রয়েছেন জার্মানির জনপ্রিয় চ্যান্সেলর অ্যাঞ্জেলা মার্কেল। তিনি ১১ বছর ধরে ক্ষমতায় আছেন। অবশ্য মার্কেল সম্প্রতি পুনর্নির্বাচিত হয়েছেন।

প্রতিবেদনে বলা হয়, বর্তমান বিশ্বে ১২ জন সরকারপ্রধান নারী। এদের মধ্যে ৬ জনই ইউরোপীয় দেশগুলোর নেতা, দু’জন দক্ষিণ আমেরিকার। এদের চারজনই তাদের দেশের প্রথম নারী সরকারপ্রধান।

জাতিসংঘেরও সদস্য নয় দেশটি। বর্তমানে জাতিসংঘের সদস্য ১৯৩টি দেশ। এই হিসাবে বিশ্বের ৭ ভাগ দেশ পরিচালিত হচ্ছে নারীদের নেতৃত্বে। সর্বশেষ এই তালিকায় যোগ হয়েছে নিউজিল্যান্ড। গত সপ্তাহে দেশটির প্রধানমন্ত্রী নির্বাচিত হয়েছেন ৩৭ বছর বয়সী জেসিন্ডা আর্ডেন। তিনি দেশটির তৃতীয় নারী প্রধানমন্ত্রী এবং ১৫০ বছরের মধ্যে সর্বকনিষ্ঠ শাসক।

এদিকে শেখ হাসিনা ও অ্যাঞ্জেলা মার্কেলের পরই রয়েছেন আফ্রিকার দেশ লাইবেরিয়ার নেত্রী এলেন জনসন সিরলিফ। তিনি আফ্রিকার প্রথম নারী সরকারপ্রধান। মধ্যপন্থী এই নেত্রী ১১ বছর যাবৎ দেশটির প্রেসিডেন্ট পদে আছেন। দুই মেয়াদ শেষে আগামী নভেম্বরে তিনি বিদায় নিচ্ছেন। দেশটির সংবিধান অনুসারে তার আর নির্বাচিত হওয়ার সুযোগ নেই। এছাড়া চিলির প্রেসিডেন্ট পদে মিশেল ব্যাচেলেট দায়িত্ব পালন করছেন ৭ বছর ধরে। মার্শাল আইল্যান্ডের প্রেসিডেন্ট হিল্ডা হেইন ১ বছর, নরওয়ের প্রধানমন্ত্রী পদে আর্না সোলবার্গ ৪ বছর, পোল্যান্ডের প্রধানমন্ত্রী বিটা জিদলো ১ বছর, সুইজারল্যান্ডের প্রেসিডেন্ট ডরিস লিউথার্ড ১ বছর এবং ব্রিটিশ প্রধানমন্ত্রী তেরেসা মে ১ বছর ক্ষমতায় আছেন। সার্বিয়ার প্রধানমন্ত্রী আনা বরনাবিক ১ বছর, নামিবিয়ার প্রধানমন্ত্রী সারা কুগনগেলওয়া ২ বছর, পেরুর প্রধানমন্ত্রী মার্সিডিজ আরাও ১ বছর ধরে ক্ষমতায় আছেন।