খুলনায় ধুমপান ও তামাকের ক্ষতিকর প্রভাব বিষয়ক সভা অনুষ্ঠিত

জিএস‌কে শান্ত, স্টাফ ক‌রেসপ‌ন্ডেন্ট: খুলনায় ধুমপান ও তামাকের ক্ষতিকর প্রভাব এবং ক্যান্সার বিষয়ক এ্যাডভোকেসী অনু‌ষ্ঠিত হ‌য়ে‌ছে।
আজ ‌রবিবার (২২ অ‌ক্টোবর) সকালে মহানগরীর স্কুল হেলথ ক্লিনিকে স্বাস্থ্য শিক্ষা ব্যুরোর সহযোগিতায় খুলনা সিভিল সার্জন অফিস এ সভার আয়োজন করে। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন খুলনা স্বাস্থ্য দপ্তরের উপ-পরিচালক (প্রশাসন) ডা. মোঃ আবুল ফজল।
প্রধান অতিথি বলেন, ধুমপান নিষিদ্ধ করলেই হবে না বরং তামাকের উৎপাদনকেও নিয়ন্ত্রণ করতে হবে। তামাক জাতীয় দ্রব্যের ব্যবহার স্বেচ্ছায় আত্মহত্যার শামিল। এ থেকে মুক্তির জন্য জীবন যাপনের ধরণে পরিবর্তন আনতে হবে। তিনি বলেন, সাধারণ মানুষকে ধুমপানের বিদ্যমান আইন সম্পর্কে জনানো এবং ধুমপানমুক্ত জীবনের ইতিবাচক দিকগুলো সম্পর্কে প্রচারণা জরুরী বিষয়।
সিভিল সার্জন খুলনা ডা. এ এস এম আব্দুর রাজ্জাকের সভাপতিত্বে সভায় অারও বক্তৃতা ক‌রেন ডেপুটি সিভিল সার্জন ডা. শেখ আতিয়ার রহমান ও খুলনা জেনারেল হাসপাতালে আরএমও ডা. মাহবুবার রহমান। অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন স্বাস্থ্য শিক্ষা ব্যুরোর সহকারী প্রধান খন্দকার বদরুল আলাম।
সভায় উপজেলা স্বাস্থ্য পরিবার পরিকল্পনা কর্মকর্তা, বিভিন্ন সরকারি-বেসরকারি দপ্তরের কর্মকর্তা, মুক্তিযোদ্ধা, এনজিও প্রতিনিধি, গণমাধ্যম কর্মী সহ স্বাস্থ্য শিক্ষা ব্যুরোর কর্মকর্তাবৃন্দ উপ‌স্থিত ছিলেন।