প্রোটিয়াদের দুই ওপেনারকে ফেরালেন মিরাজ

স্পোর্টস আপডেট ডেস্ক: নিজের পঞ্চম ওভারে টেম্বা বাভুমাকে ফিরিয়েছেন মেরাজ। দুই ওভার পর আরেক ওপেনার ডি কককেও ফিরিয়েছেন এই অফ স্পিনার। ততক্ষণে এই ওপেনাররা সংগ্রহ করেছেন ১১৯ রান।

এখন পর্যন্ত পর্যন্ত দক্ষিণ আফ্রিকার সংগ্রহ ২ উইকেট ৩০ ওভার ১৯২ রান।

হোয়াইটওয়াশ এড়ানোর লড়াইয়ে বাংলাদেশ: চলতি বছরের শুরুতে নিউজিল্যান্ডে তিন ম্যাচ ওয়ানডে সিরিজে হোয়াইটওয়াশ হয়েছিল বাংলাদেশ। দক্ষিণ আফ্রিকায় তিন ম্যাচ সিরিজে ২-০ ব্যবধানে পিছিয়ে মাশরাফির দল। বছরের শেষ ওয়ানডে সিরিজেও কি বাংলাদেশ হোয়াইট ওয়াশ হবে? উত্তর জানা যাবে আজ রাতেই।

চলমান দক্ষিণ আফ্রিকা সিরিজে একের পর এক দুঃসংবাদ টেস্টের পর ওয়ানডেতেও জয়ের দেখা পাচ্ছে না বাংলাদেশ । শক্ত প্রতিদ্বন্দ্বিতাও করতে পারছে না টাইগাররা। ইতিমধ্যে ওয়ানডে সিরিজে হার নিশ্চিত হলেও শেষ ম্যাচে ভালো খেলতে চায় মাশরাফি বাহিনি।

প্রোটিয়াদের বিপক্ষে পরাজয়ের গ্লানি তো আছেই তার ওপর দোসর হিসেবে যুক্ত হয়েছে ইনজুরি। একের পর এক ইনজুরিতে রীতিমত বিপর্যস্ত টাইগাররা। বিশেষ করে ড্যাশিং ওপেনার তামিম ইকবালের ইনজুরিই বেশি ভোগাচ্ছে দলকে। উরুর মাংসপেশির ইনজুরিতে পড়ায় দক্ষিণ আফ্রিকার বিপক্ষে টেস্ট সিরিজের একটি ম্যাচ খেলতে পারেননি তামিম।

ফিটনেস ফিরে পেয়ে দ্বিতীয় ওয়ানডে খেললেও ফের ইনজুরিতে পড়েছেন তামিম। সিরিজের তৃতীয় ওয়ানডে খেলার সম্ভাবনা নেই বললেই চলে। এমনটাই জানিয়েছেন ম্যানেজারের দায়িত্বে থাকা মিনহাজুল আবেদিন নান্নু।

তিনি জানান, ‘ফিজিও আমাকে পুরোপুরি বলেছেন যে, তৃতীয় ওয়ানডেতে সে খেলতে পারবে না। সেই হিসেবে আমরা স্ক্যানটা করছি।’

তামিমের আল্ট্রাসনোগ্রামের রিপোর্ট থেকে আরো জানা গেছে তামিমের বাঁ ঊরুর চোট ইতিমধ্যে বেড়েছে অনেকটা। সুতরাং সবকিছু ঠিক থাকলে শনিবার অথবা রবিবারের মধ্যে দেশের বিমান ধরবেন তিনি। আর তার সফরসঙ্গী হতে পারেন টাইগারদের ওয়ানডে দলপতি মাশরাফি বিন মর্তুজা ও ইনজুরি আক্রান্ত পেসার মোস্তাফিজুর রহমান।

এদিকে টি-টোয়েন্টি স্কোয়াড অপরিবর্তনের কথা জানিয়েছেন মিনহাজুল আবেদিন নান্নু। তিনি জানান, টি-টোয়েন্টি স্কোয়াডে পরিবর্তনের কোনও সম্ভাবনা নেই। শুধু তামিমের জায়গায় খেলতে পারেন মমিনুল।

একটা জয় বাংলাদেশ টিমের জন্য খুব প্রয়োজন জানিয়ে তিনি বলেন, ‘জয় তো অবশ্যই দরকার। এটি টিমের সিনারিও কিন্তু পরিবর্তন করে দেয়। খেলোয়াড়রাও মরিয়া ভালো একটা সাফল্য পাওয়ার জন্য। আমার বিশ্বাস, তৃতীয় ওয়ানডেতে যেহেতু ঘুরে দাঁড়ানোর একটা সুযোগ আছে ক্রিকেটাররা শতভাগ দিতে পারলে এটা কাজে লাগাতে পারবে।’

এর আগে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজের জন্য দল ঘোষণা করেছে বাংলাদেশ। শনিবার সাকিব আল হাসানকে অধিনায়ক করে ১৪ সদস্যের দল ঘোষণা করে বিসিবি।

জানা গেছে, ইনজুরির কারণে টি-টোয়েন্টি সিরিজে নেই নিয়মিত ওপেনার তামিম ইকবাল। তার জায়গায় দলে জায়গা পেয়েছেন মুমিনুল হক। প্রায় তিন বছর পর দলে ফিরলেন তিনি। ২০১৪ সালের এপ্রিলে অস্ট্রেলিয়ার বিপক্ষে সর্বশেষ টি-টোয়েন্টি খেলেছিলেন মুমিনুল। ইনজুরির কারণে তামিমের সঙ্গে দেশে ফিরছেন পেসার মোস্তাফিজুর রহমানও।

২৬ অক্টোবর ব্লুমফন্টেইনে প্রথম টি-টোয়েন্টিতে মুখোমুখি হবে দু’দল। ২৯ অক্টোবর পচেফস্ট্রুমে দ্বিতীয় ম্যাচের মধ্য দিয়ে সফর শেষ করবে বাংলাদেশ।

বাংলাদেশ দল: সাকিব আল হাসান (অধিনায়ক), মুমিনুল হক, সৌম্য সরকার, ইমরুল কায়েস, মুশফিকুর রহিম, সাব্বির রহমান, মাহমুদুল্লাহ রিয়াদ, লিটন কুমার দাস, মেহেদী হাসান মিরাজ, রুবেল হোসেন, শফিউল ইসলাম, তাসকিন আহমেদ এবং মোহাম্মাদ সাইফুদ্দিন।