আপেল খাবেন, তবে বীজ থেকে সাবধান!

স্বাস্থ্য ডেস্কঃ

স্বাস্থ্য ঠিক রাখতে চিকিৎসকরা আপেল খাওয়ার পরামর্শ দেন। ফলের মধ্যে আপেল পুষ্টিগুণে অন্য অনেক ফলের চেয়ে উপরে। স্বাস্থ্য ফেরাতে যারা ফল খান তাদের জেনে রাখা ভালো আপেলের বীজের মধ্যে লুকিয়ে আছে মারাত্মক বিষ।

আপেলের বীজ নিয়ে গবেষকরা জানাছেন, এই ফলের বীজের মধ্যে থাকে ‘‌অ্যামিগাডলিন’‌। এই অ্যামিগাডলিন মানব শরীরে গেলে পাকস্থলীতে হজমের জায়গায় এসে সায়ানাইড তৈরি করে। তৈরি হাওয়া এই রাসায়নিকের প্রভাবে মস্তিষ্কে অক্সিজেনের প্রভাব আটকে দেয়। এর জন্য মানুষের মৃত্যুও ঘটতে পারে।

যুক্তরাষ্ট্রের রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্রের গবেষকরা জানাছেন, একজন পূর্ণবয়স্ক মানুষের ১ থেকে ২ মিলিগ্রাম সায়ানাইডে মৃত্যু হতে পারে। তবে এই পরিমাণ সায়ানাইডের জন্য একজন মানুষকে আপেলের প্রায় ২০০টি বীজ খেতে হবে।

পাশাপাশি যুক্তরাষ্ট্রের একটি সংস্থা এজেন্সি ফর টক্সিক সাবস্টেন্সেস অ্যান্ড ডিজিজের তথ্য বলছে, খুব সামান্য সায়ানাইড মানুষের হার্ট ও মস্তিষ্ক অচল করার ক্ষেত্রে যথেষ্ট।

এই কারণে বিশেষজ্ঞদের মত, আপেল খান। কিন্তু এই ফলের বীজ ফেলে বা পরিষ্কার করে নিরাপদে খান। খাওয়ার সময় ভুলে বীজ গিলে নিলে খাদ্যনালী বা পেটের নানা সমস্যা দেখা দিতে পারে।

আপেল ছাড়াও এপ্রিকট, চেরি, প্লামের মত ফল খাওয়ার সময় বীজ ফেলে খাওয়ারই পরামর্শ দিয়েছন খাদ্য বিশেষজ্ঞরা।