৩ দিনের জন্য বন্ধ হচ্ছে দেশের প্রথম সাবমেরিন ক্যাবল, মধ্যরাত থেকে কমতে পারে ইন্টারনেটের গতি

বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক, সময়ের কণ্ঠস্বর: দেশের প্রথম সাবমেরিন ক্যাবল (এসইএ-এমই-ডব্লিউই-৪) মেরামতের জন্য আজ সোমবার মধ্যরাত থেকে তিন দিনের জন্য বন্ধ থাকবে। ব্যান্ডউইথের ঘাটতির কারণে ইন্টারনেটের গতি এ সময়ে কম হতে পারে।

বাংলাদেশ সাবমেরিন ক্যাবল কোম্পানি লিমিটেড (বিএসসিসিএল) সূত্রে এ তথ্য জানা গেছে।

বিএসসিসিএলের ব্যবস্থাপনা পরিচালক মশিউর রহমান বলেন, বৈরি আবহাওয়ার কারণে মেরামত কাজ একদিন পেছানো হয়েছে। এটি সোমবার দিবাগত রাত থেকে শুরু হবে। যত তাড়াতাড়ি সম্ভব কাজ শেষ করার চেষ্টা করা হবে।

বিএসসিসিএলের কর্মকর্তারা বলছেন, সম্প্রতি চালু হওয়া দ্বিতীয় সাবমেরিন ক্যাবল (এসইএ-এমই-ডব্লিউই-৫) ও ভারত থেকে আমদানি করা ব্যান্ডউইথ দিয়ে ইন্টারনেট ঘাটতি মেটানোর চেষ্টা করা হবে। বর্তমানে দেশে ইন্টারনেট ব্যান্ডউইথের দৈনিক চাহিদা ৪৫০ জিবিপিএস (গিগাবাইট প্রতি সেকেন্ড)। এর মধ্যে প্রথম সাবমেরিন ক্যাবল থেকে ২৫০ জিবিপিএস ব্যান্ডউইথ পাওয়া যায়। বাকি ২০০ জিবিপিএস ব্যান্ডউইথ ভারত থেকে আইটিসি (ইন্টারন্যাশনাল টেরেস্ট্রিয়াল ক্যাবল) কোম্পানির মাধ্যমে আমদানি করা হয়।

বিএসসিসিএল এখন পর্যন্ত দুবার প্রথম সাবমেরিন কেবলের মেরামত কাজের তারিখ পিছিয়েছে। এর আগে প্রথম ২২ সেপ্টেম্বর থেকে মেরামত শুরু করার কথা থাকলেও পরে আরেক দফা সময় বদল করা হয়।

এর আগে গত বৃহস্পতিবার বিএসসিসিএল এক বিজ্ঞপ্তিতে জানায়, ২৩ অক্টোবর থেকে ২৭ অক্টোবর দেশে ইন্টারনেট সেবা বিঘ্নিত হতে পারে।