SOMOYERKONTHOSOR

অভিজিৎ হত্যাকাণ্ড: প্রতিবেদন দাখিল ১১ ডিসেম্বর

সময়ের কণ্ঠস্বর: ব্লগার অভিজিৎ হত্যাকাণ্ডের প্রতিবেদন দাখিল করা হবে আগামী ১১ ডিসেম্বর। সোমবার ঢাকা মহানগর হাকিম গোলাম নবী নতুন তারিখ নির্ধারণ করেন। এ দিন মামলার তদন্ত প্রতিবেদন দাখিলের দিন ধার্য ছিল। তদন্ত সংস্থা ডিবি পুলিশ প্রতিবেদন দাখিল না করায় নতুন তারিখ নির্ধারণ করা হয়।

উল্লেখ্য, ২০১৫ সালের ২৬ ফেব্রুয়ারি বইমেলা থেকে বের হওয়ার পথে ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি এলাকায় ব্লগার অভিজিৎ রায়কে কুপিয়ে হত্যা করে দুর্বৃত্তরা। ওই ঘটনায় গুরুতর আহত হন তার স্ত্রী রাফিদা আহমেদ। ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক অজয় রায়ের ছেলে অভিজিৎ থাকতেন যুক্তরাষ্ট্রে। বইমেলা অংশ নিতে তিনি দেশে এসেছিলেন। লেখালেখির কারণে জঙ্গিদের হুমকির মুখেও পড়েন এ ব্লগার।

অভিজিৎ রায় হত্যাকান্ডের পরে শাহবাগ থানায় অভিজিতের বাবা অধ্যাপক ড. অজয় রায় একটি হত্যা মামলা দায়ের করেন। মামলায় এ পর্যন্ত ৭ জনকে গ্রেপ্তার করা হয়েছে। কারাগারে থাকা আসামিরা হলেন- মো. তৌহিদুর রহমান গামা, শফিউর রহমান ফারাবী, সাদেক আলি মিঠু, আমিনুল মল্লিক, জুলহাস বিশ্বাস, মো. জাফরান হাসান ও মান্না ইয়াহিয়া ওরফে মান্না রাহী।

এছাড়া গত ৬ নভেম্বর রাতে ডিএমপির কাউন্টার টেররিজম ইউনিটের অভিযানে রাজধানীর মোহাম্মদপুর এলাকা থেকে গ্রেপ্তার হন এ হত্যা মামলার অন্যতম আসামি সোহেল ওরফে সাকিব নামে একজন। পুলিশ জানায় সোহেল অভিজিৎ রায় হত্যায় সরাসরি অংশ নিয়েছিল। সে নিষিদ্ধ জঙ্গি সংগঠন আনসার আল ইসলামের সক্রিয় সদস্য।