শিক্ষক সংকটে শিবগঞ্জ সরকারি মডেল হাই স্কুল: শিক্ষা কার্যক্রম ব্যাহত

কামাল হোসেন, শিবগঞ্জ (চাঁপাইনবাবগঞ্জ) প্রতিনিধি:
চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জ সরকারি মডেল হাইস্কুলে দীর্ঘ দিন যাবৎ শিক্ষক সংকটের কারণে ছাত্রদের পড়ালেখা মারাত্মক ভাবে ব্যাহত হচ্ছে। স্কুল কতৃপক্ষ সূত্রে জানা গেছে, বিদ্যালয়টি ১৯৪৮ সালে প্রতিষ্ঠা করা হয় এবং ১৯৮৭ সালের ১৪ জানুয়ারী মাসে জাতীয় করণ করা হয়। এ বিদ্যালয়ে ২৮ জন শিক্ষকের মধ্যে কর্মরত রয়েছে মাত্র ৯ জন। দীর্ঘদিন যাবৎ ১৯ জন শিক্ষকের পদ শূন্য থাকায় প্রায় সাড়ে ৬ শতাধিক ছাত্রের লেখাপড়া মারাত্মক ভাবে বিঘ্নীত হচ্ছে।

শিক্ষকদের মধ্যে পদার্থবিদ্যা, রসায়ন, শরীরচর্চা (স্কাউট), তথ্যপ্রযুক্তি, কৃষি, ইংরেজী, বাংলা ও গণিত বিষয়ের শিক্ষক নেই। তন্মধ্যে পদার্থ বিদ্যা, রসায়ন ও শরীরচর্চা বিষয়ের শিক্ষক প্রায় ৪ বছর যাবৎ না থাকায় বিদ্যালয়ে স্কাউটিংসহ লেখাপড়ায় অচলাবস্থার সৃষ্টি হয়েছে। কোন রকমে খুড়িয়ে খুড়িয়ে যায় যতদিন এমন অবস্থায় লেখাপড়া চলছে। ফলে ছাত্র-অভিভাবকও কর্তব্যরত শিক্ষকরা ক্ষুদ্ধ হয়েছেন বলে জানা গেছে।

এব্যাপারে জনৈক অভিভাবক জানালেন শিবগঞ্জ সরকারি মডেল হাইস্কুলে শিক্ষক না থাকায় তার ছেলেকে ভাল ফলাফলের জন্য ইংরেজী, গণিত, পদার্থ, রসায়ন বিষয়ে অতিরিক্ত অর্থব্যয় করে কোচিং-প্রাইভেট পড়া হচ্ছে। যা কোন ভাবে কাম্য নয়। শিক্ষকদেরও পরীক্ষার প্রশ্নপত্র তৈরিসহ অতিরিক্ত ক্লাস করতে হচ্ছে। এছাড়া ৩ জন্য চতুর্থ শ্রেণীর কর্মচারী না থাকায় অনেক ক্ষেত্রে অফিসিয়াল কাজও বিঘ্নীত হচ্ছে।

এ ব্যাপারে ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক মো. এ কে এম ফজলুর রহমান জানান, শিবগঞ্জ সরকারি মডেল হাই স্কুলে প্রয়োজনীয় শিক্ষক না থাকায় স্বাভাবিক ভাবে ছাত্রদের লেখাপড়ায় ক্ষতিগ্রস্থ হচ্ছে। উর্দ্ধতন কতৃপক্ষের নিকট চাহিদা দেওয়া হয়েছে। শিক্ষক পেলে এ সমস্যা থাকবে না বলে ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক জানান।