আগৈলঝাড়ায় বিশ্ব ডায়াবেটিস দিবস পালিত

অপূর্ব লাল সরকার, আগৈলঝাড়া (বরিশাল) থেকে: বরিশালের আগৈলঝাড়ায় বিশ্ব ডায়াবেটিস দিবস উপলক্ষে ‘আগামীর সুস্বাস্থ্য আমাদের অধিকার’ এই শ্লোগানকে সামনে রেখে র‌্যালী ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

মঙ্গলবার সকালে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের উদ্যোগে আয়োজিত একটি বর্ণাঢ্য র‌্যালী হাসপাতাল চত্বর থেকে শুরু হয়ে প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে পুনরায় হাসপাতাল চত্বরে এসে শেষ হয়।

পরে উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. আলতাফ হোসেনের সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য রাখেন আবাসিক মেডিকেল অফিসার ডা. বখতিয়ার আল-মামুন, ডা. অসীম রঞ্জন হালদার, পরিবার পরিকল্পনা কর্মকর্তা অমিয় রতন ঘটক, সিনিয়র স্টাফ নার্স বদরুন্নেছা, তাহমিনা বেগম, সেনিটারী ইনসপেক্টর সুকলাল সিকদার, ইপিআই টেকনোলজিস্ট মো. লোকমান হোসেন, অফিস সহকারী লুৎফর রহমান, ল্যাব টেকনিশিয়ান জাকির হোসেন ও জামাল হোসেন প্রমুখ।

আগৈলঝাড়ায় ইয়াবা ও গাঁজাসহ যুবদল কর্মীসহ তিনজন গ্রেফতার

বরিশালের আগৈলঝাড়ায় যুবদল কর্মীসহ তিনজনকে ইয়াবা ও গাঁজাসহ গ্রেফতার করেছে পুলিশ। এ ঘটনায় থানায় মামলা দায়ের করা হয়েছে।

পুলিশ সূত্রে জানা গেছে, গোপন সংবাদের ভিত্তিতে উপজেলা সেরাল গ্রাম থেকে যুবদল কর্মী নয়ন মৃধা ও হাসিবুল মৃধাকে ৬ পিস ইয়াবাসহ পুলিশ সোমবার রাতে গ্রেফতার করে। এ ঘটনায় পুলিশ বাদী হয়ে থানায় মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইনে মামলা দায়ের করা হয়েছে।

এছাড়াও উপজেলার রত্নপুর গ্রামের মো. বাদশা বেপারীকে গোপন সংবাদের ভিত্তিতে আর্মড পুলিশ সদস্যরা ৬শ’ গ্রাম গাঁজাসহ গ্রেফতার করে। এঘটনায় এপিবিএন এসআই মো. সহিদুল আলম বাদী হয়ে আগৈলঝাড়া থানায় একটি মামলা দায়ের করেন। গ্রেফতারকৃতদের গতকালই আদালতে প্রেরণ করা হয়েছে।

আগৈলঝাড়ায় রাতের আঁধারে দু’টি দোকানে দুর্ধর্ষ চুরি

বরিশালের আগৈলঝাড়ায় রাতের আঁধারে দুটি দোকানে দুর্ধর্ষ চুরির ঘটনা ঘটেছে। গত সোমবার গভীর রাতে উপজেলার সরবাড়ি বাজারে একটি মুদী ও অপরটি সার-ঔষধের দোকানে চুরি করে ব্যাপক মালামাল নিয়ে যায় দুর্বৃত্তরা।

জানা গেছে, প্রতিদিনের ন্যায় সোমবার রাতে বেচাকেনা শেষ করে বাজারের মুদী দোকানদার নিখিল মন্ডল ও সার-ঔষধ বিক্রেতা জন প্রসাদ বাইন দোকান বন্ধ করে বাড়ি যায়। গতকাল মঙ্গলবার সকালে এসে তাদের দোকানের দরজা খোলা দেখতে পায়। দোকানের ভিতরে ঢুকে দেখে দোকানের মালামাল ছড়ানো ছিটানো এবং দোকান ফাঁকা। তাৎক্ষণিক তারা স্থানীয় দোকানদারদের ডাক দেন। পরে স্থানীয় দোকানদারগণ বিষয়টি থানায় জানালে আগৈলঝাড়া থানার এসআই মো. শাহজাহান ঘটনাস্থল পরিদর্শন করেন।

মুদী দোকান থেকে চাল, ডাল, তেল, চিনি, সাবানসহ প্রায় ১ লক্ষ টাকার মালামাল ও সার-ঔষধের দোকান থেকে বীজ ধান, টেলিভিশন ও নগদ টাকাসহ প্রায় ৬০-৭০ হাজার টাকার মালামাল চুরি হয়েছে প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে।

এ বিষয়ে স্থানীয় লোকজন জানান, বহুদিন যাবৎ বাজারে কোন পাহারাদার না থাকায় মাঝে মধ্যে চুরির ঘটনা ঘটছে। নাম না প্রকাশ করার শর্তে অনেকে বলেন, বাজারে পাহারাদার না থাকায় রাতে মাদকসেবীদের জন্য এই বাজারটি অভয়ারণ্যে পরিণত হয়েছে। এই চুরির ঘটনায় মাদকসেবীদের হাত থাকতে পারে।

এ ব্যাপারে বাজার কমিটির সদস্যরা জানান, বাজারের দোকানদারদের মধ্যে মতপার্থক্যের কারণে পাহারাদার নিয়োগ করা যাচ্ছেনা। এ বিষয়ে আগৈলঝাড়া থানার এসআই মো. শাহজাহান জানান, আমি ঘটনাস্থল পরিদর্শন করেছি। তদন্ত করে প্রয়োজনীয় ব্যাবস্থা গ্রহণ করা হবে।

আবুল হাসেম সরদারের ২২তম মৃত্যুবার্ষিকী

আগৈলঝাড়া প্রেসক্লাবের সাধারণ সম্পাদক এসএম শামীমের দাদা মরহুম আবুল হাসেম সরদারের ২২তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে বুধবার উপজেলার গৈলা গ্রামের নিজ বাসভবনে দিনব্যাপী কোরআন খতম, দোয়া ও মিলাদের আয়োজন করা হয়েছে। এছাড়া গৈলা দুধিয়ারপাড় বাইতুল আমান জামে মসজিদ ও গৈলা উপজেলা হাসপাতাল জামে মসজিদে দোয়া ও মিলাদের আয়োজন করা হবে। মিলাদে স্থানীয় গণ্যমান্য ব্যক্তি, সাংবাদিকসহ বিভিন্ন শ্রেণী-পেশার লোকজন উপস্থিত থাকবেন।

সময়ের কণ্ঠস্বর/রবি