অভ্যুত্থানের পর সেনাবাহিনীর নিয়ন্ত্রণে জিম্বাবুয়ে

আন্তর্জাতিক ডেস্ক আফ্রিকার দেশ জিম্বাবুয়েতে রাজনৈতিক সঙ্কট ঘনীভূত হওয়ার পর অভ্যুত্থানের মধ্যে দিয়ে রাজধানী হারারের নিয়ন্ত্রণ নিয়েছে দেশটির সেনাবাহিনী। বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে এমন খবর প্রকাশ করা হয়েছে।

রয়টার্স জানিয়েছে, জিম্বাবুয়ের সেনাপ্রধান জেনারেল কনস্ট্যানটিনো চিয়েঙ্গার অনুগত বাহিনী মঙ্গলবার রাতে রাষ্ট্রীয় টেলিভিশন স্টেশন জেডবিসির নিয়ন্ত্রণ নেয়।

স্থানীয় সময় আজ বুধবার সকালে রাজধানী হারারের উত্তরাঞ্চলীয় শহরতলী এলাকায় গোলাগুলির শব্দ শোনা গেছে। এদিকে দক্ষিণ আফ্রিকায় জিম্বাবুয়ের দূত আইসেক মোয়ো জানিয়েছে, সরকার ‘অক্ষত’ আছে।

বিবিসি জানায়, জেবিসি দখলের কয়েক ঘণ্টা সেনাবাহিনীর পক্ষ থেকে ওই বিবৃতি পড়ে শোনানো হয়। এক সেনা সদস্য বলেন, আমরা দেশবাসীকে নিশ্চিত করতে চাই যে, প্রেসিডেন্ট এবং তার পরিবার নিরাপদে আছেন। তাদের নিরাপত্তা নিশ্চিত করা হয়েছে।

ওই বিবৃতিতে আরো বলা হয়, আমরা শুধু প্রেসিডেন্টের চারপাশে থাকা অপরাধীদের লক্ষ্যবস্তু বানাচ্ছি। যাদের কারণে জিম্বাবুয়ে সামাজিক ও অর্থনৈতিকভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছে। আমাদের মিশন সফল হলে সব কিছু আবার স্বাভাবিক হয়ে যাবে বলে আমরা আশা করি।

তবে কার নেতৃত্বে এই সেনা অভিযান চালানো সেটা এখনো স্পষ্ট নয়। যুক্তরাজ্যের পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে হারারেতে অবস্থানরত ব্রিটিশদের বাসা থেকে বের না হওয়ার পরামর্শ দেয়া হয়েছে।

সময়ের কণ্ঠস্বর/রবি