শিবগঞ্জে ইটভাটা অপসারণে বিক্ষোভ চলাকালে সংঘর্ষে আহত ২,আটক ১

জাকির হোসেন পিংকু, চাঁপাইনবাবগঞ্জ জেলা প্রতিনিধি: চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জ উপজেলার শ্যামপুরে ইটভাটার কারণে পরিবেশ,শিক্ষা প্রতিষ্ঠান, ফসলি জমি,আম বাগান ও সড়কসহ বিভিন্নমূখী ক্ষতির অভিযোগে ইটভাটা অপসারণের দাবীতে এলাকাবাসীর বিক্ষোভ চলাকালে ভাটা মালিকদের লোকজনের সাথে সংঘর্ষের ঘটনা ঘটেছে।

শুক্রবার সকালে শ্যামপুর কয়লার দিয়াড় গ্রামে এ ঘটনা ঘটে। সংঘর্ষে ওই গ্রামের আব্দুল মকিমের ছেলে শহিদুল ইসলাম (৩০) ও উপর কয়লা গ্রামের ফজিবুল হকের ছেলে আব্দুল মান্নান(৫০) সহ আরও কয়েকজন আহত হয় বলে জানিয়েছে এলাকাবাসী। আহত শহিদুল ও আব্দুল মান্নানকে রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে।

এ সময় পরিস্থিতি নিয়ন্ত্রণে ওই গ্রামের জেনারুল হক নামে একজনকে আটক করা হয়েছে বলে জানিয়েছেন শিবগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) হাবিবুল ইসলাম। আটক জেনারুল পরিবেশ রক্ষা কমিটির নেতা বলে জানিয়েছে এলাকাবাসী। এলাকাবাসীর অভিযোগ, শ্যামপুর ইউনিয়নের কয়লার দিয়াড় গ্রামে অবস্থিত ৪টি ইটভাটার কারণে একধিক শিক্ষা প্রতিষ্ঠান,আম বাগান,ফসলি জমি ও আশপাশের জন জীবন পরিবেশ বিপর্যয়ের শিকার। ক্ষতিগ্রস্থ হয়েছে কয়েক কি.মি. সড়ক। এর প্রতিবাদে শুক্রবার সকালে শ্যামপুর ও আশপাশের এলাকার মানুষ বিক্ষোভ মিছিল বের করে। এসময় ইটভাটা মালিকের লোকজনের সাথে তাদের সংঘর্ষ বাধে। এলাকাবাসী দাবী করেছে, তারা কয়েক বছর যাবৎ ইটভাটা অপসারণ দাবী করে আন্দোলন করছেন। তাঁদের আবেদনের প্রেক্ষিতে পরিবশে অধিদপ্তর তদন্ত করে ইটভাটার কার্যক্রম বন্ধ ও স্থানান্তরের নির্দেশ দিয়েছেন। কিন্তু এখনও ভাটা কর্তৃপক্ষ তাদের কার্যক্রম বন্ধ না করায় এলাকাবাসী বিক্ষোভ মিছিল বের করে।

শিবগঞ্জ থানার ওসি জানান, সকালে সংঘর্ষের পর পরিস্থিতি পুলিশের নিয়ন্ত্রণে। তিনি বলেন,পরিবেশ অধিদপ্তর ইটভাটা অপসারণে নির্দেশ দিয়েছেন কিনা সেটি তাঁর জানা নেই। তিনি আরও বলেন,সন্ধ্যা পর্যন্ত এ ঘটনায় কোন পক্ষই থানায় কোন অভিযোগ করেনি।