মশা তাড়াতে ‘কামান’ দাগাতে হবেনা আর! স্মার্টফোনের ফ্রী এপস দিয়েই এখন মুক্তি মিলবে সব উপদ্রব থেকে

প্রযুক্তি ডেস্ক, সময়ের কণ্ঠস্বর –
কানের কাছে মশার গুনগুন শব্দে আরামের ঘুম হারাম হয়ে যায় এক মিনিটেই। ডেঙ্গু, ইয়োলো ফিভার, ম্যালেরিয়া, ফাইলেরিয়াসহ নানা রোগে আক্রান্ত হতেও মশার একটি কামড়ই যথেষ্ট।  আমাদের দেশে প্রতি বছর অনেক মানুষ মারা যায় মশাবাহিত রোগে আক্রান্ত হয়ে ।বেঁচে থাকলেও ভোগান্তির অন্ত থাকে না। তাই আগে থেকেই থাকা চায় সচেতন। আজ থাকছে মশা দূর করার ঘরোয়া এবং প্রযুক্তিগত চমৎকার কিছু কৌশল।

মশা তাড়ানোর জন্য আমাদের কতো কিছুই না করতে হয়। কয়েল দিতে হয় কিংবা স্প্রে করতে হয়। আবার বেশি মশা হলে তাতেও কাজ হয় না। তখন মশারি দেওয়া ছাড়া উপায় থাকে না। তবে আধুনিক এই প্রযুক্তির যুগে মশা তাড়াবার জন্য এবার এসেছে স্মার্টফোন। মশা তাড়াবে এই স্মার্টফোন!
প্রযুক্তির যুগে মশা মারতে আপনাকে আর কামান দাগাতে হবে না। বা মশা তাড়াবার জন্য আপনাকে কয়েল কিংবা স্প্রেও করা লাগবে না। এখন থেকে মশা তাড়াবে আপনার স্মার্টফোন!

কোরিয়ার প্রযুক্তি নির্মাতা প্রতিষ্ঠান এলজি এমন একটি স্মার্টফোন এনেছে যেটি মশা তাড়িয়ে আপনাকে স্বস্তি দেবে। ‘কে৭আই’ নামের এই নতুন স্মার্টফোনটিতে ‘মশকিটো এওয়ে’ টেকনোলজি ব্যবহৃত হয়েছে।

এই ফিচারটির কারণেই মশা থাকবে অনেক দূরে। এমনই দাবি করেছে এলজি। নতুন এই স্মার্টফোনটির দাম রাখা হয়েছে মাত্র ৭,৯৯০ টাকা।

এই নতুন প্রযুক্তির স্মার্টফোনটিতে রয়েছে ৫ ইঞ্চি এইচডি ডিসপ্লে ও ২ জিবি র‌্যাম আর ১৬ জিবি স্টোরেজ, ৮ মেগাপিক্সেল রিয়ার ক্যামেরা ও ৫ এমপি ফ্রন্ট ক্যামেরাও।

এলজি কে৭আই স্মার্টফোনে এটি ইনবিল্ট অ্যাপ হলেও, যে কোনো অ্যানড্রয়েড এবং আইওএস ফোনেই ইনস্টল করা যাবে মশা তাড়ানোর এই নতুন অ্যাপটি। তাই আপনার চিন্তা কিসের? এখন থেকে আর মশা মারতেও হবে না। শুধু হাতের মুঠোয় থাকবে মোবাইল ফোন, ব্যাস হয়ে গেলো মশারা কুপোকাত!

এনরোয়েড এপসস্টোরে এই লিংকে ক্লিক করেও পেতে পারেন এমন অনেক ফ্রি এপস। এই এপগুলোর মধ্যে ভালো রেটিংসের একটি এপস ডাউনলোড করে নিতে পারেন ।

কিভাবে কাজ করে এই এপস ?

এমন প্রশ্নের উত্তর খুব সহজ কথায় বলি, এই এপস থেকে একধরনের সুক্ষ সাউন্ড ছড়ানো হয়। এই সাউন্ডের ডেসিবল এতই সুক্ষ যে সেটা মানুষের কানে পর্যন্ত পৌছায়না । তবে মজার ব্যাপার হলো এই সুক্ষ শব্দ তরঙ্গ মশা বেচারির কান ফাটিয়ে দিতে দারুনভাবে কার্যকর ।

শীত কাল মানেই মশার উপদ্রব। রাতে ঘুমনোর সময় টের পাচ্ছেন বেশ। মশার তাড়ানোর স্প্রে, কয়েল থেকে শ্বাস কষ্টের সমস্যায় ভোগেন অনেকেই। তাই জেনে নিন মশা দূর করার ঘরোয়া উপায়।

ঘরোয়া পদ্ধতি

মশার কামড় থেকে মুক্তি পেতে চান? তাহলে জেনে নিন মশা তাড়ানোর ঘরোয়া সমাধান

১। কর্পূর- ঘরে কর্পূর জ্বালিয় রাখলে ১৫ মিনিটের মধ্যে মশা চলে যায়।

২। রসুন- রসুন জলের ঝাঁঝালো গন্ধে মশা চলে যায়। কয়েক কোয়া রসুন থেঁতো করে জলে ফুটিয়ে নিন। এই জল সারা ঘরে ছড়িয়ে দিন।

৩। মিন্ট অয়েল- জোরালে গন্ধেই মশা পালায়। ক্ষতিকারক মশার ওষুধের থেকে ঘরে মিন্ট অয়েল স্প্রে করলে

৪। নিম তেল- নারকেল তেল ও নিম তেল ১:১ অনুপাতে মিশিয়ে সারা শরীরে লাগান। এই গন্ধে মশা আপনার ধারে কাছে ঘেঁষবে না। এ দিকে আপনার ত্বকও থাকবে ভাল। অ্যালার্জিও কমে যাবে।

৫। অইক্যালিপটাস ও লেমন অয়েল- এই দুই তেলের গন্ধে মশা যেমন পালাবে তেমনই এর অ্যান্টিসেপটিক গুণ মশার কামড় সারাতেও উপযোগী। ইউক্যালিপটাস ও লেমন অয়েল সম পরিমাণে মিশিয়ে গায়ে লাগান। তবে দেখে নিন ইউক্যালিপটাস অয়েলের গন্ধ সহ্য করতে পারছেন কিনা। অ্যালার্জি থাকলে অবশ্য নয়।

৬। তুলসি- মশার লার্ভা মারতে তুলসি খুবই উপকারী। জানলার পাশে তুলসি গাছ থাকলেই বাড়িতে মশার উপদ্রব কমবে। বাড়িতে তুলসি মঞ্চ করার রেওয়াজের অন্যতম কারণও এটা।

৭। টি ট্রি অয়েল- এই তেল মশা তাড়াতে যেমন উপযোগী, তেমনই ত্বক ও চুল ভাল রাখতেও উপকারী টি ট্রি অয়েল। তাই গায়ে মেখে নিতে পারেন টি ট্রি অয়েল বা চাইলে ঘরে স্প্রে করেও নিতে পারেন।

৮। ল্যাভেন্ডার- রুম ফ্রেশনার হিসেবে ল্যাভেন্ডার অয়েল খুব ভাল। অনেকেই ঘরে সুগন্ধ ধরে রাখতে ল্যাভেন্ডার অয়েল স্প্রে করেন। মশা তাড়াতেও উপকারী ল্যাভেন্ডার অয়েল।

৯। সিটরোনিলা- এক বিশেষ ধরণের ঘাষের এক্সট্রাক্ট মশা তাড়াতে খুব উপযোগী। বাজার চলতি অনেক মসকিউটো স্প্রে-তে এই তেল ব্যবহার করা হয়ে থাকে। সরাসরি ঘরে স্প্রে করতে পারেন সিটরোনিলা অয়েল।

১০। বাগান- যদি ভেবে থাকেন বাড়িতে বাগান করলে মশার আখড়া হবে তাহলে ভুল ভাবছেন। সব গাছে মশা হয় না। অনেক গাছ মশা তাড়াতে উপকারী। বাড়ির আশে পাশে এমন গাছেন বাগান করলে ঘরে মশার উপদ্রব থেকে রেহাই পাবেন।

More Articles

জানেন কী ? মশা আপনাকেই বেশি কামড় দেবার নেপথ্যে যে কারনগুলো দায়ী !

Leave a Reply