সোফিয়াকে নিয়ে ডিজিটাল মেলার উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

সময়ের কণ্ঠস্বর ডেস্ক- তথ্য প্রযুক্তির বিস্ময়কর আবিষ্কার মানবিক গুণসম্পন্ন কৃত্রিম বুদ্ধিমত্তার রোবট ‘সোফিয়া’কে সাথে নিয়ে দেশের তথ্য প্রযুক্তির সবচেয়ে বড় মেলা ডিজিটাল ওয়ার্ল্ডের পঞ্চম আয়োজন উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বুধবার দুপুর ১২টা ১০ মিনিটে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে (বিআইসিসি) তিনি এই প্রদর্শনীর উদ্বোধন করেন। আজ থেকে শুরু হওয়া এ প্রদর্শনী চলবে ৯ ডিসেম্বর পর্যন্ত। প্রতিদিন সকাল ৯টা থেকে প্রদর্শনী চলবে রাত ৯টা পর্যন্ত।

উদ্বোধনের পর লেজার লাইট শোয়ের আয়োজন করা হয়। আমন্ত্রিত অতিথিদের সঙ্গে রোবট সোফিয়াও এই শো উপভোগ করেন। এ সময় উপস্থিত ছিলেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয়ের তথ্যপ্রযুক্তি বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলকসহ সরকারের মন্ত্রী-এমপিরা।

অনুষ্ঠান উদ্বোধনের আগে সোফিয়ার সঙ্গে বেশ কিছুক্ষণ কথা বলেন প্রধানমন্ত্রী। আর শেষে তার অনুরোধেই ‘ডিজিটাল বাংলাদেশ স্টাইলে প্রধানমন্ত্রী উদ্বোধন করেন এই মেলার।

উদ্বোধনী অনুষ্ঠানের শুরুতেই চলে বক্তৃতা পর্ব। ২০০৯ সালে আওয়ামী লীগ ক্ষমতায় আসার পর তথ্য প্রযুক্তিখাতের উন্নয়নে নানা পদক্ষেপ ছাড়াও বিভিন্ন দাবি দাওয়া তুলে ধরা হয় এ সময়। অনুষ্ঠানে সবশেষ বক্তৃতা করেন প্রধানমন্ত্রী। এরপর মেলার প্রধান আকর্ষণ সোফিয়া আসে মঞ্চে।

রবি