আমতলীতে প্রধান শিক্ষকে মারধরের প্রতিবাদে ৩৯ টি বিদ্যলয়ে আধাঘন্টা কর্মবিরতী পালন

এম এ সাইদ খোকন, বরগুনা প্রতিনিধি:
আমতলীর খেকুয়ানী মাধ্যমিক বিদ্যালয়ের প্রধানি শিক্ষক এসএম মহিউদ্দিন স্বপনকে ডেকে নিয়ে বিদ্যালয় পরিচালনা পরিষদের সভাপতি ও যুবলীগ নেতা আব্দুস সোবহান লিটন কর্র্তৃক মার ধরের প্রতিবাদে বুধবার সকালে উপজেলার ৩৯ টি বিদ্যালয়ের সহা¯্রাধিক শিক্ষক কর্মচারীরা আধাঘন্টা কর্মবিরতী পালন করে।

বাংলাদেশ শিক্ষক কর্মচারী ঐক্য ফ্রন্টের ডাকে সারা দেশ ব্যাপী কর্মসূচীর অংশ হিসেবে বুধবার সকাল ১০ টা থেকে সকাল সাড়ে ১০টা পর্যন্ত উপজেলার ৩৯ বিদ্যালয়ের প্রায় সহা¯্রাধিক শিক্ষক ও কর্মচারীরা কর্মবিরতি পালন করে।

কর্মবিরতী পালন কালে সকল বিদ্যালয়ের পাঠদান এবং অফিসের সকল কার্যক্রম বন্ধ রেখে শিক্ষক ও কর্মচারীর সমাবেশ করে। এসময় অনেক শিক্ষার্থীরাও স্বত:ফূর্তভাবে শিক্ষকদের সাথে আন্দোলনে যোগ দেয়। আমতলী একে মডেল পাইলট হাইস্কুলের সমাবেশে সভপত্বি করেন আমতলী উপজেলা মাধ্যমিক শিক্ষক সমিতির সভাপতি আব্দুর রশিদ মিয়া। সমাবেশে বক্তব্য রাখেন উপজেলা আওয়ামীলীগের সিনিয়র সহ-সভাপতি এ্যাডভোকেট এমএ কাদের মিয়া, ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক মো: বজলুর রহমান ও শিক্ষক মো: নিয়াজ মোর্শেদ প্রমুখ।

আমতলীর খেকুয়ানী মাধ্যমিক বিদ্যালয়ের একটি নিয়োগ বিঞ্জপ্তি পত্রিকায় প্রকাশকে কেন্দ্র করে স্কুলের প্রধান শিক্ষক এসএম মহিউদ্দিন স্বপনকে মোবাইল ফোনে ডেকে নিয়ে বিদ্যালয় পরিচালনা পরিষদের সভাপতি ও যুবলীগ নেতা আবদুস সোবহান লিটন তার ভাই সান্টু হাওলাদার ও শ্যালক লিমন শরীফের নেতৃত্বে স্কুলের অফিস কক্ষে আটক করে গত শনিবার বিকেল ৫টায় মারধর করে আটক করে রাখে।

খবর পেয়ে স্থানীয়দের সহায়তায় পুলিশ আটক অবস্থা থেকে উদ্ধার করে। এঘটনায় ওই দিন রাতেই আমতলী থানায় ৫ জনকে আসামী করে প্রধান শিক্ষক বাদী হয়ে মামলা করেন। এবং পরের দিন শিক্ষকরা আমতলী উপজেলা পরিষদ চত্বরে মানব বন্ধন কর্মসূচী পালন করে। এদিকে প্রধান শিক্ষক এসএম মহিউদ্দিন স্বপনকে ডেকে নিয়ে মারধরের কারনে বরিশাল মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের স্কুল পরিদর্শক আবুল বাশার তালুকদার মঙ্গলবার সকালে সভাপতি আব্দুস সোবহান লিটনকে কারন দর্শাও নোটি প্রদান করে।

আমতলীতে শিক্ষক আব্দুর রউফ এর মৃতুতে নাগরিক শোক সভা অনুষ্ঠিত

আমতলী এমইউ বালক মাধ্যমিক বিদ্যালয়ের সহকারী প্রধান শিক্ষক সৈয়দ আব্দুর রউফ এর মৃত্যুতে বুধবার সকাল ১১ টায় স্কুল মাঠে এক নাগরিক শোকসভা অনুষ্ঠিত হয়। বিদ্যালয় পরিচালনা পরিষদের সভাপতি জিএম ওসমানী হাসান এর সভাপতিত্বে অনুষ্ঠিত শোক সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন বরগুনা-১ আসনের এমপি এ্যাডভোকেট ধীন্দ্রে দেবনাথ শমভু।

বিশেষ অতিথির বক্তব্য রাখেন আমতলী উপজেলা পরিষদের চেয়ারম্যান জিএম দেলওয়ার হোসেন, আমতলী পৌর মেয়র মো: মতিয়ার রহন, ভাইস চেয়ারম্যান মোধ মজিবুর রহমান, নারী ভাইস চেয়ারম্যান মাকসুদা আকতার জোসনা, জেলা পরিষদ সদস্য শাহিনুর তালুকদার, এমইউ বালক মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো: নাসির উদ্দিন প্রমুখ।

আমতলীতে উঠান বৈঠক ও মতবিনিময় সভা

বরগুনা প্রতিনিধি ।। বরগুনা জেলার আমতলী উপজেলার চাওড়া ইউনিয়নে একটি বাড়ি একটি খামার প্রকল্পের দক্ষিন লোদা গ্রাম উন্নয়ন সমিতির সদস্যদের নিয়ে বুধবার বিকালে এক উঠান বৈঠক অনুষ্ঠিত হয়।

উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা নির্বাহী অফিসার, মোঃ সরোয়ার হোসেন। অনুষ্ঠানের এক পর্যায়ে মতবিনিময়ের সময় উপজেলা নির্বাহী অফিসার সমিতির উপস্থিত সদস্যদের নিকট প্রকল্পের মাধ্যম তাদের কি উপকার হয়েছে জানতে চাইলে সমিতির সদস্যরা গবাদিপশু পালন, হাঁস-মুরগির খামার, মৎস্য চাষ, সবজি চাষসহ বিভিন্ন আয়বর্ধক প্রকল্প গঠনের মাধ্যমে তাদের আর্থিক অবস্থার উন্নতি হয়েছে এবং তারা এ প্রকল্পের মাধমে আলোর মুখ দেখছেন বলে জানান। তারা অরও জানান যে, তাদের দেখাদেখি একই গ্রামের অন্য লোকজনও এখন তাদেরকে অনুসরণ করছেন। ফলে এটি একটি যুগান্তকারী উদাহরণ সৃষ্টি করেছে।

মতবিনিময়কালে প্রধান অতিথি সদস্যদেরকে প্রকল্পের লক্ষ্য ও উদ্দেশ্য এবং দারিদ্র্যতা বিমোচনে একটি বাড়ি একটি খামার প্রকল্পের অবদান ও রোডম্যাপ সম্পর্কে বিস্তারিত আলোচনা ও দিকনির্দেশনা দেন। এছাড়াও তাদেরকে আয়বর্ধক প্রকল্প গঠনে আরও প্রশিক্ষণ প্রদান এবং প্রয়োজনীয় ঋণ প্রদানসহ সার্বিক সহযোগিতা করা হবে বলে জানান।

এ সময় উপস্থিত ছিলেন প্রকল্পের উপজেলা সমন্বয়কারী ও শাখা ব্যবস্থাপক প্রদীপ কুমার হাওলাদার, ফিল্ড সুপারভাইজার মোঃ জিয়াউল হক ও হাবিবুর রহমান, স্থানীয় জনপ্রতিনিধি, সমিতির সভাপতি ও ম্যানেজার, সমিতির সদস্যবৃন্দসহ স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গ প্রমুখ।

উঠান বৈঠক শেষে প্রধান অতিথি উক্ত সমিতির সদস্য মোসাঃ পিয়ারা বেগম এর গঠিত সবজি চাষ ও মৎস্য চাষ প্রকল্প, দেলোয়ার হেসেন এর সবজি চাষ প্রকল্প, মোসাঃ সোনিয়া বেগম এর হাঁস-মুরগির খামার, ইউসুফ মাতবর এর গবাদিপশুর খামারসহ বিভিন্ন আয়বর্ধক প্রকল্প সরজমিনে পরিদর্শন করেন।